২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নাগরিকত্ব আইন নিয়ে সরব সত্য নাদেলা  

-

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার প্রকাশ্যে মুখ খুললেন। তিনি বলেছেন, যা চলছে তা খুবই খারাপ, বিশেষ করে যারা সেখানে বেড়ে উঠেছে তাদের জন্য এটি খুবই দুঃখের। আমার খুব ভালো লাগবে যদি ভারতে একজন বাংলাদেশী অভিবাসী ইনফোসিসের সিইও হন বা ইউনিকর্ন স্টার্টআপের মালিক হন।
নিউ ইয়র্কে মাক্রোসফটের একটি অনুষ্ঠানে এ কথা বলেন ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তিবিদ সত্য নাদেলা। তিনি এমন সময় এ কথা বললেন যখন সিএএ নিয়ে ভারতজুড়ে সহিংস বিক্ষোভ চলছে। এরই মধ্যে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। এ আইনকে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বলে সমালোচনা চলছে। আইনটি বাতিলের দাবিতে চলমান বিক্ষোভে শামিল হয়েছেন বিরোধীরাও।
ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বলেছেন, ভারতে আইটি সংস্থার প্রধানদেরও নাদেলার মতো সাহস দেখানো উচিত।
সত্য নাদেলা বড় হয়েছেন ভারতের প্রযুক্তিহাব খ্যাত হায়দরাবাদে। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নাদেলার বক্তব্যের পরপরই মাইক্রোসফট ইন্ডিয়া একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে নাদেলার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ভারতে সম্ভাবনাময় স্টার্টআপ চালু করতে কোনো অভিবাসী আগ্রহী হবেন বলে তারা আশা করছেন। তবে সেই সাথে এও বলা হয়েছে, প্রতিটি দেশেরই তার সীমানার সংজ্ঞায়ন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং সে অনুযায়ী অভিবাসন নীতি প্রণয়ন করে এবং করা উচিত।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল