২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নাগরিকত্ব আইন নিয়ে সরব সত্য নাদেলা  

-

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার প্রকাশ্যে মুখ খুললেন। তিনি বলেছেন, যা চলছে তা খুবই খারাপ, বিশেষ করে যারা সেখানে বেড়ে উঠেছে তাদের জন্য এটি খুবই দুঃখের। আমার খুব ভালো লাগবে যদি ভারতে একজন বাংলাদেশী অভিবাসী ইনফোসিসের সিইও হন বা ইউনিকর্ন স্টার্টআপের মালিক হন।
নিউ ইয়র্কে মাক্রোসফটের একটি অনুষ্ঠানে এ কথা বলেন ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তিবিদ সত্য নাদেলা। তিনি এমন সময় এ কথা বললেন যখন সিএএ নিয়ে ভারতজুড়ে সহিংস বিক্ষোভ চলছে। এরই মধ্যে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। এ আইনকে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বলে সমালোচনা চলছে। আইনটি বাতিলের দাবিতে চলমান বিক্ষোভে শামিল হয়েছেন বিরোধীরাও।
ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বলেছেন, ভারতে আইটি সংস্থার প্রধানদেরও নাদেলার মতো সাহস দেখানো উচিত।
সত্য নাদেলা বড় হয়েছেন ভারতের প্রযুক্তিহাব খ্যাত হায়দরাবাদে। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নাদেলার বক্তব্যের পরপরই মাইক্রোসফট ইন্ডিয়া একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে নাদেলার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ভারতে সম্ভাবনাময় স্টার্টআপ চালু করতে কোনো অভিবাসী আগ্রহী হবেন বলে তারা আশা করছেন। তবে সেই সাথে এও বলা হয়েছে, প্রতিটি দেশেরই তার সীমানার সংজ্ঞায়ন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং সে অনুযায়ী অভিবাসন নীতি প্রণয়ন করে এবং করা উচিত।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল