২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অ্যান্ড্রয়েড নির্ভর বিশ্বের ৮৫ শতাংশ ডিভাইস

-

আন্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি ২০০৮ সালে যাত্রার পর থেকে কখনোই পেছনে ফিরে তাকায়নি। ২০১০ সালের শেষ প্রান্তিকে তখনকার শীর্ষ ও জনপ্রিয় অপারেটিং সিস্টেম সিমবিয়ানকে টপকে শীর্ষস্থানে ওঠে অ্যান্ড্রয়েড। এরপর শুধুই বাজার দখলের লড়াই। এরপর ধীরে ধীরে বাজার বাড়িয়েছে গুগলের এই ওপেন সোর্স অপারেটিং সিস্টেমটি।
বিশ্বের মোট স্মার্ট ডিভাইসের অপারেটিং সিস্টেম হিসেবে বাজার দখল করছে গুগলের আন্ড্রয়েড। বর্তমানে বিশ্বের মোট স্মার্ট ডিভাইসের মধ্যে ৮৫ দশমিক ২৩ শতাংশই এখন অ্যান্ড্রয়েডের দখলে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের যে হিসাব তাতে প্রতিষ্ঠানটি এখন শীর্ষস্থানে রয়েছে। এর পরই অপারেটিং সিস্টেমের বাজার দখল রেখেছে মার্কিন আরেক প্রতিষ্ঠান অ্যাপল। তাদের কব্জায় এখন বাজারের ১০ দশমিক ৬৩ শতাংশ। ২০০৬ সালে আইওএস অপারেটিং সিস্টেম নিয়ে হাজির হয় অ্যাপল। এর অল্প কিছুু দিনের মধ্যেই প্রতিষ্ঠানটি বাজারের বড় একটি অংশ দখলে নেয়। ২০১৪ সালে সিমবিয়ান অপারেটিং সিস্টেমের যুগ শেষ হয়। এরপর মাইক্রোসফট মোবাইল অপারেটিং সিস্টেম আনলে সেটি কিছুটা সময় জনপ্রিয় হলেও শেষ রক্ষা হয়নি। এক সময়ের শীর্ষ মোবাইল ব্র্যান্ড নকিয়া সিমবিয়ান ছেড়ে মাইক্রোসফট অপারেটিং সিস্টেম ব্যবহার শুরু করে জনপ্রিয়তা হারায়। পরে অবশ্য নকিয়া আবার বাজারে ফিরে এসে তাদের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দেয়। আর ফিচার ফোনে দিতে শুরু করে কাইওএস। বর্তমানে কাইওএস ৪ দশমিক ১৩ শতাংশ শেয়ার দখল করে আছে। অন্য দিকে জনপ্রিয়তা হারানো মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেমটি ব্যবহার করছে মাত্র শূন্য দশমিক ০১ শতাংশ। ১৯৯৯ সালে অবশ্য শীর্ষ অপারেটিং সিস্টেম হিসেবে জনপ্রিয় ছিল প্লামওএস। তখন প্রতিষ্ঠানটি অপারেটিং সিস্টেমের বাজার নিয়ন্ত্রণ করত। যা মোট বাজারের ৭৩ দশমিক ৯৪ শতাংশই দখল করে ছিল। গত কয়েক বছর থেকেই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম শীর্ষে অবস্থান করছে। অবশ্য নতুন আরো একটি অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। হারমনি অপারেটিং সিস্টেমটি এখনো মোবাইল ফোনে ব্যবহার না করলেও প্রতিষ্ঠানটি তাদের স্মার্টওয়াচ এবং স্মার্ট টেলিভিশনে ইতোমধ্যে ব্যবহার শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল