১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হারমনি ওএস নিয়ে হুয়াওয়ের নতুন চমক আসছে

-

সম্প্রতি হারমনি ওএস অপারেটিং সিস্টেম নিয়ে বাংলাদেশের সাংবাদিকদের সাথে নলেজ শেয়ারিংয়ের আয়োজন করেছে হুয়াওয়ে। ঢাকায় অবস্থিত হুয়াওয়ের বাংলাদেশ অফিসে অনুষ্ঠিত আয়োজনে হুয়াওয়ের ওএস বিশেষজ্ঞ রেমন্ড ঝো, হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (বাংলাদেশ) কান্ট্রি ডিরেক্টর কেলভিন ইয়াং, মার্কেটিং ডিরেক্টর ঈগল সং ও হুয়াওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ উপস্থিত ছিলেন।
রেমন্ড ঝো বলেন, হারমনি ওএস নতুন প্লাটফর্মটি মাইক্রোকার্নেল বেজ। এটি বেশ বড় পরিসরে ব্যবহার করা যাবে। অপারেটিং সিস্টেমটি স্মার্ট স্পিকার, স্মার্টস্ক্রিন, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে। হারমনির উন্নয়নের জন্য এটি ডেভেলপারদের জন্য ওপেন সোর্স প্লাটফর্ম হিসেবে উন্মুক্ত করে দেয়া হবে। তবে এটি অ্যান্ড্রয়েড ও আইওএস-এর থেকে সম্পূর্ণ আলাদা হবে। এটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এর ব্যবহার হবে সম্পূর্ণ নিরাপদ।
সাধারণত নতুন অপারেটিং সিস্টেম নতুন কোনো ডিভাইসের সাথে যুক্ত করে বাজারে ছাড়া হয়। কিন্তু আজ থেকে ১০ বছর আগে হুয়াওয়ে ভবিষ্যতের বুদ্ধিভিত্তিক এক জীবনব্যবস্থার চিত্র অনুধাবন করতে পারে। যেখানে বুদ্ধিভিত্তিকভাবে আমাদের জীবনব্যবস্থার সবস্তরকে এক করা যাবে। তখন থেকে হুয়াওয়ে এ বিষয়ে কাজ করতে শুরু করে।
হারমনি ওএস সহজ ও সংক্ষিপ্ত অপারেটিং সিস্টেম কিন্তু এর কর্মক্ষমতা শক্তিশালী। এটি প্রথমবারের মতো স্মার্ট স্পিকার, স্মার্টস্ক্রিন, স্মার্ট ওয়াচ, গাড়ি ব্যবস্থাপনার মতো স্মার্ট ডিভাইসগুলোতে ব্যবহার করা হবে। এগুলোর বাস্তবায়নের মাধ্যমে হুয়াওয়ে বিভিন্ন ডিভাইসের মধ্যে ব্যাপকভাবে একটি ইকোসিস্টেম গড়ে তুলতে চায়।


আরো সংবাদ



premium cement