২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অ্যান্ড্রয়েডের বিকল্প নয় হংমেং

-

চীনভিত্তিক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে হংমেং নামে নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) আনছে। এই ওএসটিকে অ্যান্ড্রয়েডের বিকল্প বলা হচ্ছে। তবে এ ধরনের আলোচনাকে ভিত্তিহীন উল্লেখ করেছেন হুয়াওয়ের পর্ষদ সদস্য ও জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ক্যাথেরিন চেন। হংমেং কোনোভাবেই অ্যান্ড্রয়েডের বিকল্প নয় বলে দাবি করেছেন তিনি। হংমেং ওএস উন্নয়ন করা হয়েছে শিল্প খাতে ব্যবহারের উদ্দেশ্যে। এর স্মার্টফোন সংস্করণ উন্নয়ন চলছে। তবে তা কোনোভাবেই অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে উন্নয়ন করা হচ্ছে না। হুয়াওয়ে এখনো নিজেদের হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ব্যবহারে আশাবাদী।
যদিও হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইউ বলেন, হুয়াওয়ে ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে, সে জন্য স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম উন্নয়ন করছে। এরপর থেকেই হংমেং ওএসটি নিয়ে আলোচনা শুরু হয়।
ইতোমধ্যে চায়নার ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন থেকে ‘হংমেং’ ওএসের ট্রেডমার্ক নিবন্ধন করা হয়েছে। এ ছাড়া মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়ের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের পর আরো অন্তত ৯টি দেশে এ অপারেটিং সিস্টেমের জন্য ট্রেডমার্ক নিবন্ধনের আবেদন করেছে প্রতিষ্ঠানটি। শুধু বাণিজ্য বিরোধের জেরে অ্যান্ড্রয়েড ব্যবহার থেকে সরে আসতে হলে নিজেদের হ্যান্ডসেটে হংমেং ওএস ব্যবহার করা হবে। বাধ্য করা না হলে তারা অ্যান্ড্রয়েড ব্যবহার করতে চান। গুগলের সাথে সম্পর্ক ছিন্ন করার কোনো পরিকল্পনা নেই।
স আহমেদ ইফতেখার


আরো সংবাদ



premium cement