২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সেমিকন্ডাক্টর খাতে কোরিয়ার আধিপত্য কমছে

-

চলমান বাণিজ্য বিরোধ এবং ভূরাজনৈতিক অস্থিতিশীলতার পরিপ্রেক্ষিতে সৃষ্ট অনিশ্চয়তার কারণে প্রযুক্তি বাজারের সব খাতেই কমবেশি নেতিবাচক প্রভাব পড়ছে। এরই মধ্যে সেমিকন্ডাক্টর উৎপাদন সরঞ্জামের বিক্রি ব্যাপকভাবে কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে ইলেকট্রনিকস উৎপাদন ও ডিজাইন সাপ্লাই চেইন গবেষণা প্রতিষ্ঠান সেমি (এসইএমআই)। তাদের হিসাবে চলতি বছর সেমিকন্ডাক্টর উৎপাদন সরঞ্জামের বিক্রি ১৮ দশমিক ৪ শতাংশ কমে ৫২ দশমিক ৭ বিলিয়ন ডলারে নামবে। তবে ২০২০ সাল নাগাদ এ পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করছে সেমি। চলতি বছর কমলেও ২০২০ সালে সেমিকন্ডাক্টর উৎপাদন সরঞ্জামের বিক্রি ১১ দশমিক ৬ শতাংশ বেড়ে ৫৮ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়াবে। যদিও তা ২০১৮ সালের তুলনায় বেশ কম।
এ পরিস্থিতির সুযোগ নিতে পারে তাইওয়ান। সেমিকন্ডাক্টর উৎপাদন সরঞ্জামের আন্তর্জাতিক বাজারে দক্ষিণ কোরিয়াকে হটিয়ে দেশটি শীর্ষস্থান দখল করতে পারে। সেমিকন্ডাক্টর উৎপাদন সরঞ্জামের বাজারে চলতি বছর তাইওয়ানের প্রবৃদ্ধি হতে পারে ২১ দশমিক ১ শতাংশ।
অবশ্য উত্তর আমেরিকারও প্রবৃদ্ধি ঘটবে। তাদের বিক্রি বাড়তে পারে ৮ দশমিক ৪ শতাংশ। পাশাপাশি চীন টানা দ্বিতীয় বছরের মতো দ্বিতীয় শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হবে। মূলধন ব্যয় বেড়ে যাওয়ার কারণে দক্ষিণ কোরিয়া প্রথম থেকে তৃতীয় অবস্থানে নেমে যাবে। এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন এক মীমাংসিত ঘটনা নিয়ে বাণিজ্য বিরোধে জড়িয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। গত ৪ জুলাই থেকে স্মার্টফোন ও সেমিকন্ডাক্টর তৈরিতে ব্যবহৃত মূল্যবান কাঁচামাল দক্ষিণ কোরিয়ায় রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছে দেশটি।
স্মার্টফোন ও টেলিভিশনের ডিসপ্লে তৈরিতে ব্যবহৃত ফ্লুরিনেটেড পলিমাইড ও সেমিকন্ডাক্টর তৈরিতে ব্যবহৃত বিশুদ্ধ হাইড্রোজেন ফ্লুরাইড গ্যাস ও রেসিস্ট দক্ষিণ কোরিয়ায় রফতানিতে কড়াকড়ি আরোপ করেছে জাপান।
বিশ্ববাজারে প্রযুক্তিপণ্য প্রস্তুতে প্রয়োজনীয় ফ্লুরিনেটেড পলিমাইড ও রেসিস্টের ৯০ শতাংশ এবং ইচিং গ্যাসের প্রায় ৭০ শতাংশই উৎপাদন করে জাপান। কাঁচামালের জন্য জাপান বাদে বিকল্প উৎপাদক খুঁজে পাওয়া কঠিন হবে। স আহমেদ ইফতেখার

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল