২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হবে হাইটেক পার্ক

-

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ১০০ একর জায়গাজুড়ে নির্মিত হবে বঙ্গবন্ধু হাইটেক পার্ক। এটি স্থাপিত হবে বিশ্ববিদ্যালয়ের ড. জামাল নজরুল ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের পাশে। এ লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।
গত বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির পক্ষে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এমওইউতে সই করেন।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, হাইটেক পার্ক নির্মাণের জন্য ৫১৮তম এক্সট্রা অর্ডিনারি সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিকভাবে ১০০ একর জায়গা বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়। পরে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বরাদ্দকৃত স্থান পরিদর্শনে এসে পছন্দ করেন।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধি অর্জন ছাড়া আধুনিক বিশ্বের নতুন চ্যালেঞ্জগুলো মোকাবেলা সম্ভব নয়। বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মিত হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে আরো সমৃদ্ধি অর্জিত হবে। এছাড়া এ অঞ্চলে দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের বিনিয়োগ বৃদ্ধি পাবে, তথ্যপ্রযুক্তিতে দক্ষ শিক্ষার্থীদের এবং এ অঞ্চলের জনসাধারণের কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে। সর্বোপরি এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে অভূতপূর্ব সমৃদ্ধি অর্জিত হবে। অনুষ্ঠানে বঙ্গবন্ধু হাইটেক পার্ক বাস্তবায়নের ফোকাল পারসন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী ও আইসিটি ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement