২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা সাময়িক শিথিল হচ্ছে!

-

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা থেকে সাময়িকভাবে পিছু হটার পরিকল্পনা করছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রে এ মুহূর্তে যেসব গ্রাহক ও কোম্পানি হুয়াওয়ের পণ্য ব্যবহার করছে, তাদের নিরাপদ বিকল্প খুঁজে নেয়ার সময় দিতে নিষেধাজ্ঞা শিথিল করে হুয়াওয়েকে ৯০ দিনের একটি লাইসেন্স দেয়া হতে পারে। চলতি সপ্তাহেই আরোপিত নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে বিদ্যমান গ্রাহকদের সেবা দেয়া হুয়াওয়ের জন্য অসম্ভব হয়ে উঠেছে।
গত ১৫ মে সাইবার গুপ্তচরবৃত্তির আশঙ্কায় যুক্তরাষ্ট্রের বাইরের ঝুঁকিপূর্ণ কোম্পানির তৈরি টেলিযোগাযোগ সরঞ্জাম ক্রয়, সংযোজন অথবা ব্যবহার নিষিদ্ধ করে এক নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদেশটিতে হুয়াওয়ের নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকলেও এ নির্বাহী আদেশের লক্ষ্য যে চীনা কোম্পানিটি, তাতে কোনো সন্দেহ নেই। যুক্তরাষ্ট্রের এ আদেশবলে হুয়াওয়েকে কালোতালিকাভুক্ত করা হয়। এর ফলে মার্কিন কোম্পানিগুলোর যন্ত্রাংশ ও অন্যান্য উপকরণ ক্রয় করাও হুয়াওয়ের জন্য অসম্ভব হয়ে উঠেছে। এ কালোতালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো লাইসেন্স ছাড়া যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির সাথে ব্যবসা করতে পারবে না। এ অবস্থায় যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের যেসব গ্রাহক রয়েছে, তাদের সেবা অব্যাহত রাখা কঠিন হয়ে দাঁড়িয়েছে।
বর্তমান অবস্থা পর্যালোচনা করে ‘বিদ্যমান নেটওয়ার্ক কার্যক্রম ও যন্ত্রাংশ পরিচালনায় প্রতিবন্ধকতা মোকাবেলায়’ হুয়াওয়েকে একটি সাময়িক সাধারণ লাইসেন্স দেয়ার চিন্তা করছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। এই অস্থায়ী লাইসেন্সের মেয়াদ ৯০ দিন থাকবে এবং এটি নতুন কোনো লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা কেভিন ওলফ বলেন, হুয়াওয়ের পণ্য ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিশ্বাস, হুয়াওয়ের তৈরি স্মার্টফোন ও নেটওয়ার্ক সরঞ্জামের মাধ্যমে মার্কিন নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তি করছে হুয়াওয়ে। যদিও কোম্পানিটির পক্ষ থেকে এ ধরনের অভিযোগ বারবার প্রত্যাখ্যান করা হয়েছে। এ অভিযোগের ওপর ভিত্তি করে কোম্পানিটির বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে বাণিজ্যযুদ্ধে চীন আরো কঠোর সুর উচ্চারণ করার পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় সাম্প্রতিক পদক্ষেপটি গ্রহণ করে।


আরো সংবাদ



premium cement