২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নিরাপদ নয় উইন্ডোজের পুরনো সংস্করণ

-

সম্প্রতি মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজের পুরনো সংস্করণগুলোতে প্রি-অথেন্টিকেশন ত্রুটি দেখা গেছে এবং এ ত্রুটির কারণে হামলার শিকার হতে গ্রাহকের দিক থেকে কিছু করার দরকার হয় না। ২০১৭ সালে একযোগে বিশ্বব্যাপী ওয়ানাক্রাই ম্যালওয়্যার ছড়িয়ে পড়েছিল। নতুন শনাক্ত হওয়া ত্রুটির মাধ্যমে সেভাবেই পুরনো সংস্করণের উইন্ডোজ চালিত কম্পিউটারে ক্ষতিকর ম্যালওয়্যার ছড়িয়ে পড়তে পারে। উইন্ডোজের পুরনো সংস্করণগুলোর ত্রুটি কাজে লাগিয়ে তথ্য হাতিয়ে নেয়া হয়েছে এখন পর্যন্ত এ ধরনের কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছে মাইক্রোসফট।
উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পুরনো সংস্করণগুলো নিরাপদ নয়। এসব সংস্করণ ব্যবহারকারীদের দ্রুত উইন্ডোজ হালনাগাদের আহ্বান জানিয়েছে মাইক্রোসফট। পার্সোনাল কম্পিউটারের (পিসি) সুরক্ষা এবং বড় পরিসরের সম্ভাব্য যেকোনো সাইবার হামলা ঠেকানো এবং তথ্যের সুরক্ষা দিতে এ আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।
মাইক্রোসফটের পক্ষ থেকে এরই মধ্যে উইন্ডোজ ৭, উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ সার্ভার ২০০৩-এর জন্য নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে। গ্রাহক তথ্যের নিরাপত্তার স্বার্থে উইন্ডোজ এক্সপি এবং সার্ভার ২০০৩-এর সমর্থন আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হলেও নিরাপত্তা প্যাচ আনা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement