২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গ্রাহকদের সাইবার নিরাপত্তা ও প্রাইভেসি ইস্যুতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে হুয়াওয়ে

-

বিশ্বের বৃহৎ টেলিযোগাযোগ সরঞ্জাম নির্মাতা এবং দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেন ঝেংফেই জানিয়েছেন, গ্রাহকদের সাইবার নিরাপত্তা ও প্রাইভেসি ইস্যুতে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা দিতে আমরা সবসময় তাদের পাশে আছি। আমরা কখনোই কোনো জাতি অথবা ব্যক্তির ক্ষতি হয় এমন কিছু করব না। চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করছে না হুয়াওয়ে। এমনকি চীন সরকারের বিশেষ অনুরোধ এলেও কখনোই গ্রাহকদের তথ্য প্রদান করবে না।
সাম্প্রতিক সময়ে টেলিযোগাযোগ সরঞ্জামের নিরাপত্তা ইস্যু কেন্দ্র করে যে রাজনৈতিক চাপ সৃষ্টি হয়েছিল, এর পরিপ্রেক্ষিতে রেন ঝেংফেই এ বিবৃতি দিয়েছেন। কয়েক বছর ধরেই মার্কিন প্রশাসন থেকে দাবি করা হচ্ছিল, হুয়াওয়ের নেটওয়ার্ক সরঞ্জামের সহায়তায় চীন সরকার যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিভিন্ন দেশে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে, যা সত্যি নয় বলে দাবি করেছেন রেন ঝেংফেই।
রেন ঝেংফেই আরো জানান, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের আনুষ্ঠানিক ব্যাখ্যায় বলেছে, চীনের আইন অনুযায়ী চীনা কোনো প্রতিষ্ঠানকেই গুপ্তচরবৃত্তিতে যুক্ত করা দণ্ডনীয় অপরাধ। এ ছাড়া হুয়াওয়ে কিংবা আমার কাছে কখনো চীনা সরকারের পক্ষ থেকে এমন অনুরোধ আসেনি। ব্যবসায়িক নীতিতে সবসময় গ্রাহকদের স্বার্থ প্রাধান্য পাবে এবং বহুজাতিক ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে আমাদের নীতি মেনে চলতে হয়। সুতরাং আমি সরকারের সাথে আমার সম্পর্ককে বড় বাধা হিসেবে দেখছি না। এ ক্ষেত্রে আমার অবস্থান খুবই স্পষ্ট এবং আমরা এ ধরনের যেকোনো অনুরোধকে ‘না’ বলব।
২০১৯ সাল হুয়াওয়ের ব্যবসার জন্য একটি বড় চ্যালেঞ্জ। চলতি বছর শেষে ১২ হাজার ৫০০ কোটি ডলার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছর আন্তর্জাতিক বাজারে হুয়াওয়েকে আরো বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। তবে কয়েক বছর ধরেই আমরা গবেষণা ও উন্নয়ন কার্যক্রমে প্রচুর বিনিয়োগ করায় চীনভিত্তিক আরেক টেলিকম সরঞ্জাম নির্মাতা জেডটিইর ভাগ্যে যা ঘটেছে, হুয়াওয়ের ক্ষেত্রে এমনটা ঘটবে না।


আরো সংবাদ



premium cement