২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকের বিরুদ্ধে জার্মান নিয়ন্ত্রক সংস্থা

-

জার্মানির নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল কার্টেল অফিস ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর সম্মতি ছাড়াই তথ্য সংগ্রহের প্রমাণ পেয়েছে। এই পরিপ্রেক্ষিতে ফেডারেল কার্টেল অফিস ফেসবুককে ব্যবহারকারীর নির্দিষ্ট কিছু তথ্য সংগ্রহ বন্ধের নির্দেশ দেয়ার পরিকল্পনা করছে।
ফেডারেল কার্টেল অফিস মূলত দেশটিতে প্রতিযোগিতামূলক আইন ও ভোক্তা স্বার্থ তদারকির কাজ করে। ২০১৫ সাল থেকে সংস্থাটি ফেসবুকের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। ব্যবহারকারীর তথ্য ফাঁস, অপব্যবহার ও যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব বিস্তারসহ ফেসবুক ঘিরে নানা অভিযোগের মধ্যে এ তদন্ত সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
ফেডারেল কার্টেল অফিস ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর অজ্ঞাতে বা সম্মতি ছাড়াই তথ্য সংগ্রহের বাজারে নিজের একাধিপত্য কাজে লাগানোর প্রমাণ পেয়েছে। সোস্যাল মিডিয়া জায়ান্টটি হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মতো নিজস্ব সেবার পাশাপাশি থার্ড পার্টি অ্যাপ, গেম ও ওয়েবসাইটের কাছ থেকে নিজের নয় এমন ব্যবহারকারীরও তথ্য সংগ্রহ করেছে। মূলত এ নিয়ে আপত্তি তুলেছে ফেডারেল কার্টেল অফিস।
নিয়ন্ত্রক সংস্থাটি কয়েক সপ্তাহের মধ্যে ফেসবুককে কী ব্যবস্থা নিতে হবে, সে সম্পর্কে জানাবে। এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুক নিয়ন্ত্রক সংস্থাটির সাথে একমত নয় এবং নিজেদের এ অবস্থানে অটুট থাকবে।


আরো সংবাদ



premium cement