১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বেতন বৈষম্যের অভিযোগে স্যামসাং কর্মীদের বিক্ষোভ

-

বেতন বৈষম্যের অভিযোগ তুলে স্যামসাং ইন্ডিয়ার কয়েকশ’ কর্মী স্যামসাংয়ের নয়ডা মোবাইল কারখানার সামনে বিক্ষোভ করেছেন। গত শনিবার বেতন-সুবিধাদি বাড়ানো এবং শিফট টাইম পরিবর্তনের দাবিতে কর্মীরা নয়ডায় স্যামসাংয়ের দ্বিতীয় মোবাইল ফোন উৎপাদন কারখানার সামনে জড়ো হয়। কর্মবিরতি পালনের পাশাপাশি রাত ১০টা পর্যন্ত তারা বিক্ষোভ কর্মসূচি পালন করেন।
চলতি মাসের শুরুতে স্যামসাং মোবাইল উৎপাদন কারখানার কর্মীদের ডিউটি টাইম পরিবর্তন করা হয়েছিল। বিক্ষোভকারীরা আগের ডিউটি টাইম পুনর্বহালের দাবি জানিয়েছেন। পাশাপাশি কর্মীদের ছুটি, খাবার সরবরাহ এবং অন্য যেসব বিষয়ে পরিবর্তন আনা হয়েছে, তার বিরোধিতা করছে। স্যামসাং নয়ডা কারখানার কর্মীদের এসব দাবি নিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা বিভাগের সাথে আলোচনা হয়েছে এবং যত দ্রুত সম্ভব সমাধানের আশ্বাস দেয়া হয়েছে। বিক্ষোভকারী কর্মীরা বেতন বাড়ানোর দাবিতে সবচেয়ে বেশি জোর দিয়েছেন। স্যামসাং ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, বেতন বাড়ানোর দাবি একটি পলিসিগত ইস্যু এবং কর্মীদের দাবি পূরণ করাটা সময়সাপেক্ষ বিষয়।
ভারতের নয়ডায় আগে থেকেই স্যামসাংয়ের একটি কারখানা ছিল। ২০১৭ সালে চার হাজার ৯১৫ কোটি রুপি বিনিয়োগের মাধ্যমে কারখানাটি সম্প্রসারণের ঘোষণা দেয় স্যামসাং। গত বছরের জুলাই মাসে কারখানাটি উদ্বোধনের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইন উপস্থিত ছিলেন।
এটি বিশ্বের সবচেয়ে বৃহৎ মোবাইল ফোন উৎপাদন কারখানা। ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারটিতে আধিপত্য বিস্তারে উত্তর প্রদেশের নয়ডায় ৩৫ একর জমির ওপর নির্মিত হয়েছে এ কারখানা।
বর্তমানে ভারতের কারখানায় বার্ষিক ১২ কোটি ইউনিট মোবাইল ডিভাইস উৎপাদন করছে স্যামসাং। কারখানাটির সক্ষমতা বাড়ানোয় ভারতে স্যামসাং রেফ্রিজারেটর ও টিভির মতো কনজিউমার ইলেকট্রনিকস পণ্যের উৎপাদন দ্বিগুণ হয়েছে। ভারতে স্যামসাংয়ের উৎপাদন কারখানা চালুর পর বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ জানিয়েছে, বৃহৎ উৎপাদন কারখানা চালুর ফলে প্রতিষ্ঠানটির পণ্য ভারতের বাজারে পৌঁছাতে কম সময় লাগছে। পাশাপাশি সার্কভুক্ত ও অন্য অঞ্চলে পণ্য রফতানির সুযোগ সৃষ্টি হয়েছে।
ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) তথ্য অনুযায়ী, স্যামসাংয়ের শীর্ষ পাঁচ স্মার্টফোন বাজারের একটি ভারত। বর্তমানে যুক্তরাষ্ট্রের বাজার স্থিতাবস্থায় রয়েছে। দক্ষিণ কোরিয়া ও ব্রাজিলের বাজারও উল্লেখযোগ্য হারে সম্প্রসারণ হচ্ছে না। তবে সাশ্রয়ী মূল্যের ফোনের বড় বাজার হয়েছে ভারত।
গত বছর নয়ডা কারখানায় আরো একবার বিক্ষোভ হয়। সে সময় ওই অঞ্চলের জনগণ কারখানাটিতে আরো বেশি সংখ্যক তরুণের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দাবি জানিয়েছিলেন। বেশি সংখ্যক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দাবিতে বিক্ষোভ করায় গত আগস্টে অন্তত ৮০ জনকে গ্রেফতার করা হয়েছিল।
স আহমেদ ইফতেখার


আরো সংবাদ



premium cement