১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন বছরে ঘুরে দাঁড়াতে চায় জাকারবার্গ

-

গত বছর বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের জন্য খারাপ গেছে। বছরজুড়েই একাধিক তথ্য কেলেঙ্কারির ঘটনা সামাল দিতে হিমশিম খেয়েছে প্রতিষ্ঠানটি। তবে নতুন বছরে ফেসবুককে পরিচ্ছন্ন করতে চান সিইও মার্ক জাকারবার্গ। তিনি ফেসবুককে গ্রাহকবান্ধব করে তোলার বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। ফেসবুকের বিভিন্ন নেতিবাচক ইস্যু, প্লাটফর্মটিতে বিদেশী হস্তক্ষেপ, ফেসবুককেন্দ্রিক হয়রানি ও ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর সম্ভাব্য হুমকি ঠেকাতে চায় জাকারবার্গ। বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে কেন্দ্র করে চলমান তথ্য কেলেঙ্কারির অবসানে সর্বোচ্চ পদক্ষেপ নিতে চান তিনি। গত বছর ফেসবুককে ঝামেলামুক্ত করার লক্ষ্য নির্ধারণ করেছিলেন মার্ক জাকারবার্গ।
ফেসবুক পেজে দেয়া এক পোস্টে জাকারবার্গ লিখেছেন, চলমান তথ্য কেলেঙ্কারির মতো বিষয়গুলোর সমাধানে কয়েক সপ্তাহ পর পর তিনি জনসমক্ষে বিতর্কে অংশ নিতে চান। বিভিন্ন ক্ষেত্রের মানুষের সাথে সরাসরি আলোচনায় অংশ নিয়ে ফেসবুক প্লাটফর্মের ত্রুটি শনাক্ত করা এবং মাধ্যমটিকে আরো গ্রাহকবান্ধব করে তুলতে চান তিনি।
ব্যক্তিগতভাবে নতুন বছর ঘিরে আমার লক্ষ্য ফেসবুকের বিভিন্ন সমস্যার সমাধান দেয়া এবং ব্যবহারকারীদের কাছে প্লাটফর্মটিকে আরো বিশ্বাসযোগ্য করে তোলা। ফেসবুকের অপব্যবহার এখনো পুরোপুরি ঠেকানো সম্ভব হয়নি। বেশকিছু ত্রুটি থেকে গেছে। ফেসবুকের ব্যবসায় নীতিতে পরিবর্তনের মাধ্যমে আমরা এরই মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধান এনেছি। এতে আমাদের অনেক ফিচারের অপব্যবহার বন্ধ করা সম্ভব হয়েছে। নতুন বছর অবশিষ্ট কাজগুলো সম্পন্ন করতে জোর দেয়া হবে।
গত বছর ফেসবুকের অনলাইন বিজ্ঞাপন প্লাটফর্ম নিয়েও ছিল নানা বিতর্ক। ক্যামব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির কারণে বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক। ব্রিটিশ রাজনৈতিক পরামর্শক ও তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠানটি তাদের একটি অ্যাপের মাধ্যমে ফেসবুকের প্রায় ৯ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছিল।
স আহমেদ ইফতেখার


আরো সংবাদ



premium cement