১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

স্যামসাংকে হটিয়ে শীর্ষ অবস্থানে শাওমি

-

চীনভিত্তিক ডিভাইস নির্মাতা শাওমি তাদের সাবব্র্যান্ড রেডমিকে স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। ২০১৩ সালের জুলাইয়ে নিজেদের সাবসিডিয়ারি হিসেবে রেডমি প্রতিষ্ঠা করে শাওমি। সাশ্রয়ী হ্যান্ডসেট বাজারে ব্যবসা জোরদারের লক্ষ্যে রেডমি প্রতিষ্ঠা করা হয়। শাওমির সাবব্র্যান্ড হিসেবে রেডমি সিরিজের মোবাইল ডিভাইস বিশ্বের উদীয়মান বাজারগুলোয় ব্যাপক সাড়া ফেলেছে। বিশেষ করে, ভারতে রেডমি সিরিজের হ্যান্ডসেট দিয়ে জমজমাট ব্যবসা করছে প্রতিষ্ঠানটি। রেডমি সিরিজের ডিভাইসের ব্যাপক চাহিদার কারণে ভারতে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংকে হটিয়ে শীর্ষ অবস্থান দখলে নিতে সক্ষম হয়েছে শাওমি। এ জন্যই রেডমিকে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে শাওমি। আগামী ১০ জানুয়ারি চীনে এক সম্মেলনে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। ওই অনুষ্ঠানে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে রেডমির প্রথম ৪৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন উন্মোচন করা হবে।
শাওমির প্রতিষ্ঠাতা লেই জুন জানিয়েছেন, শাওমি থেকে রেডমিকে পৃথক করার প্রধান কারণ হলোÑ গুরুত্ব। বিভক্ত হয়ে রেডমি সাশ্রয়ী ডিভাইস বাজারে ব্যবসায় জোরদারে গুরুত্ব দেবে। অন্য দিকে, শাওমি প্রিমিয়াম স্মার্টফোন বাজারে গুরুত্বারোপ করবে। রেডমি সিরিজের মাধ্যমে শুরু থেকেই সাশ্রয়ী ডিভাইস উন্মোচনে জোর দেয়া হয়েছে। অন্য দিকে, মি ব্র্যান্ডে ডিভাইস দিয়ে গুরুত্ব দেয়া হয়েছে হাই-অ্যান্ড হ্যান্ডসেট উন্মোচনে। পাশাপাশি রেডমি সিরিজের হ্যান্ডসেট প্রধানত ই-কমার্স প্লাটফর্মের মাধ্যমে বিক্রি করা হয়। অন্য দিকে, মি ব্র্যান্ডের হ্যান্ডসেট ফিজিক্যাল স্টোরের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।
বিশ্বব্যাপী সাশ্রয়ী স্মার্টফোন নির্মাতার পথপ্রদর্শক শাওমি করপোরেশন। শুধু তা-ই নয়, অনলাইন ফ্ল্যাশ সেলের মাধ্যমে ডিভাইস বিক্রির ক্ষেত্রেও প্রতিষ্ঠানটিকে অগ্রদূত মনে করা হয়। ব্যবসা জোরদারে তুলনামূলক সাশ্রয়ী ডিভাইস এবং অনলাইনে বিক্রির কৌশল খুব অল্প সময়ে অন্য উচ্চতায় নিয়ে যায় শাওমিকে। সাশ্রয়ী স্মার্টফোন নির্মাতার খোলস থেকে বেরিয়ে প্রিমিয়াম ডিভাইস বাজারে স্যামসাং, হুয়াওয়ে ও অ্যাপলের সাথে প্রতিযোগিতা জোরদার করতে চায় শাওমি।
শাওমির প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেই জুন জানিয়েছেন, চীনের বাজারে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড। দেশটির প্রিমিয়াম স্মার্টফোন বাজারে পি ও মেট সিরিজের হ্যান্ডসেট দিয়ে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে হুয়াওয়ে। স্থানীয় বাজারে হুয়াওয়ের কাছ থেকে বাজার অংশীদারিত্ব ছিনিয়ে নিতে চায় শাওমি।


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল