২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হুয়াওয়ের সরঞ্জাম বয়কটের আহ্বান!

-

হুয়াওয়ে ২০০৮ সাল থেকে তারা কানাডা সরকারের সাথে স্বচ্ছভাবে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় কানাডা ফাইভ জি অবকাঠানো নির্মাণে চীনভিত্তিক হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেডের নেটওয়ার্কিং সরঞ্জাম ব্যবহারের ঘোষণা দিয়েছে। তবে এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটির দু’জন গুরুত্বপূর্ণ সিনেটর হুয়াওয়ের সরঞ্জাম বয়কট করতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি আহ্বান জানিয়েছেন। কানাডার ফাইভ জি অবকাঠামো খাতে হুয়াওয়ের সরঞ্জামের ব্যবহার ঠেকাতে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর মার্ক ওয়ার্নার ও ফোরিডা অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির সিনেটর মার্কো রুবিও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে একটি চিঠি পাঠিয়েছেন। এতে হুয়াওয়ের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ হুয়াওয়ের চিপ ও নেটওয়ার্কিং সরঞ্জামের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে। গত আগস্টে অস্ট্রেলিয়া সরকারের প থেকে জানানো হয়, তাদের ফাইভ জি ওয়্যারলেস অবকাঠামো নির্মাণে চীনা টেলিকম সরঞ্জাম নির্মাতাদের সুযোগ দেয়া হবে না। এর কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার হুমকির কথা বলা হয়েছে। কানাডার প থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের চাপ থাকা সত্ত্বেও তাদের ফাইভ জি নেটওয়ার্ক পরিকল্পনায় হুয়াওয়েকে নিষিদ্ধ করা হচ্ছে না। এর কারণ হিসেবে তাদের সাইবার নিরাপত্তাব্যবস্থা অনেক শক্তিশালী বলে দাবি করেছে কানাডা।
বিশ্বের বৃহৎ টেলিকম নেটওয়ার্কিং সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে অস্ট্রেলিয়া তাদের নেটওয়ার্কিং সরঞ্জামের ব্যবহার নিষিদ্ধ করেছে। হুয়াওয়ে বরাবরই দাবি করে আসছে, কোনো দেশের গোয়েন্দা সংস্থার পে তারা কাজ করে না।
টেলিযোগাযোগ খাতের নিরাপত্তার েেত্র কানাডা শক্তিশালী অবস্থানে রয়েছে। তবে এ খাতটিতে হুয়াওয়ের প্রবেশাধিকার নিয়ে তাদের উদ্বেগ রয়েছে। কারণ, কানাডার টেলিকম খাতে হুয়াওয়ের প্রবেশাধিকার থাকলে তা যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর জন্য হুমকির কারণ হতে পারে।


আরো সংবাদ



premium cement
থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল সৌদির কাছ থেকে শত শত কোটি ডলার বিনিয়োগ আশা করছে পাকিস্তান! শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল আরো ৭ দিন উপজেলা নির্বাচনের সময় আ’লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ থাকবে : কাদের

সকল