২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আইফোন টেনের নকশায় আসছে অ্যান্ড্রয়েড ফোন

-

২০১৭ সালে আইফোনের উন্মোচনের দশকপূর্তি সংস্করণ ‘আইফোন টেন’ উন্মোচন করেছিল অ্যাপল। ইতোমধ্যে আইফোন টেন বাজারে আসার এক বছর পেরিয়েছে। অবাক করার বিষয় হলো এরই মধ্যে ডিভাইসটির নকশা প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই কপি করা হচ্ছে। দশকপূর্তি সংস্করণ হিসেবে বাজারে আসা আইফোন টেনের নকশা স্মার্টফোন বাজারের অন্য যেকোনো ডিভাইস থেকে সম্পূর্ণ ভিন্ন থাকায় দশকপূর্তি সংস্করণ হিসেবে আইফোন টেন বৈশ্বিক স্মার্টফোন বাজারে ব্যাপক সাড়া ফেলে। সৃজনশীল প্রযুক্তি ও উদ্ভাবনী নকশার ক্ষেত্রে অ্যাপলের দীর্ঘ দিনের ঐতিহ্য রয়েছে।
আইফোনের দশকপূর্তি সংস্করণ দিয়ে নতুন আঙ্গিকের ‘নচ’ ডিসপ্লের সাথে পরিচয় করায় অ্যাপল। নচ ডিসপ্লের সুবাদে ডিভাইসের ফ্রন্ট প্যানেলের পুরোটা ডিসপ্লে হিসেবে ব্যবহার উপযোগী করা সম্ভব হয়েছে। এক বছর আগেও সাশ্রয়ী, মধ্যম কিংবা প্রিমিয়াম বাজেটের হ্যান্ডসেটের ডিসপ্লের ওপর ও নিচের অংশে উল্লেখযোগ্য অংশ অব্যবহৃত থাকত। মূলত ডিভাইসের নিচের অংশে মাউথপিস, ওপরের অংশে ইয়ারপিস ও ফ্রন্ট ক্যামেরার জন্য এ জায়গা রাখতে হতো। তবে নচ ডিসপ্লের সুবাদে ডিভাইসের ওপরের অংশে ইয়ারপিস ও ফ্রন্ট ক্যামেরার জন্য অতি সামান্য জায়গা বাদে পুরোটা ডিসপ্লে হিসেবে কাজে লাগানো সম্ভব হয়েছে। নচ ডিসপ্লের প্রথম স্মার্টফোনটি এনেছে অ্যান্ড্রয়েড স্রষ্টা অ্যান্ডি রুবিনের স্টার্টআপ এসেনশিয়াল। আইফোন টেন উন্মোচনের কয়েক মাস আগেই প্রথম এসেনশিয়াল ফোন উন্মোচন করা হয়েছিল। তবে আইফোন টেনে ব্যবহারের আগে খুব বেশি আলোড়ন তুলতে সমর্থ হয়নি নচ ডিসপ্লে। কিন্তু আইফোন টেনে নচ ডিসপ্লের ব্যবহার শুরুর পর প্রায় সব ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ফোনেই এখন নচ ডিসপ্লে ব্যবহার হচ্ছে। এ ছাড়াও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যাপলের উদ্ভাবন নয়। তবে আইফোনে ব্যবহার শুরুর আগে এ দুই প্রযুক্তিও খুব বেশি সাড়া ফেলতে পারেনি। এখন এমন কোনো স্মার্টফোন নেই, যাতে ফিঙ্গারপ্রিন্ট বা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার হচ্ছে না।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, অনেক নতুন স্টার্টআপ সৃজনশীল প্রযুক্তি ও নকশার হ্যান্ডসেট সরবরাহ করছে। সমস্যা হলোÑ এসব স্টার্টআপের উদ্ভাবন গ্রাহক পর্যায়ে সাড়া ফেলতে পারছে না। বৈশ্বিক স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েড চালিত ডিভাইস একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। কাজেই অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা চাইলে অ্যাপলকে অনুসরণ না করে নিজেরাই প্রথম উদ্ভাবনী প্রযুক্তির পরিচয় করাতে পারে।


আরো সংবাদ



premium cement