১৯ ফেব্রুয়ারি ২০১৯

বৃহস্পতিবার থেকে ঢাকায় ল্যাপটপ মেলা

ল্যাপটপ মেলা - ফাইল ছবি

আগামী ২ আগস্ট থেকে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে ল্যাপটপ মেলায়। ‘এফোরটেক সামার ল্যাপটপ ফেয়ার ২০১৮’ নামে এই মেলা বসবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)। চলবে তিন দিন। এক্সপো মেকারের আয়োজনে এটি দেশের ২০তম ল্যাপটপ প্রদর্শনী।

এবারের আয়োজনে ১টি টাইটেল স্পন্সর প্যাভিলিয়ন, ৫টি স্পন্সর প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করবে।

মেলার প্রধান পৃষ্ঠপোষক এফোরটেক। সহপৃষ্ঠপোষক হিসেবে রয়েছে এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো। পার্টনার হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি ও টেলিকমবিষয়ক বিশেষায়িত নিউজ পোর্টাল টেকশহরডটকম এবং এডুমেকার। এ ছাড়া মেলায় মিডিয়া বুথও থাকবে। মেলা উপলক্ষে গত রোববার সন্ধ্যায় রাজধানীর কাওরান বাজারের বেস্ট ওয়েস্টার্ন লা ভিনচি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংশ্লিষ্টরা এসব কথা জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ, এইচপি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ইমরুল হোসেইন ভূঁইয়া, ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান, আসুস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো: আল ফুয়াদ, এসার বাংলাদেশের চ্যানেল সেলস কনসালট্যান্ট সাকিব হাসান ও এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

মুহম্মদ খান জানান, আগের সব মেলাতে শিক্ষার্থী, তরুণ প্রজš§সহ সবার অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। আশা করছি, এবারের মেলা আগের রেকর্ড ছাড়িয়ে যাবে। ল্যাপটপের পাশাপাশি মেলায় সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস নিয়ে হাজির হবে অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো। জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপের পাশাপাশি আনুষঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাবে। সব ধরনের পণ্যেই পাওয়া যাবে বিশেষ ছাড় এবং সাথে উপহার। প্রতিবারের মতো এবারো মেলার অফিসিয়াল ফেসবুক পেজে (facebook.com/laptopfair.bd) কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কুইজে অংশ নিয়ে আকর্ষণীয় পুরস্কার জিতে নেয়ার সুযোগ রয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশমূল্য ৩০ টাকা। তবে স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরা অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনামূল্যে প্রবেশের এই সুযোগ পাবে।

আরো পড়ুন : দেশের বাজারে এসেছে নতুন গেমিং ল্যাপটপ
গেমারদের জন্য হাই-পারফরম্যান্স গেমিং ল্যাপটপের নতুন সিরিজ এনেছে ডেল। গত সোমবার উইন্ডোজ ১০ গেমিং পিসি ডেল জি ৭ ১৫ সিস্টেম মডেলের ল্যাপটপ উন্মোচনের মধ্য দিয়ে দেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো জি-সিরিজ নামক নতুন সিরিজের ল্যাপটপ। রাজধানীর একটি হোটেলে জাঁকজমক আয়োজনে নতুন এই সিরিজের উন্মোচন করেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের সহ-অধিনায়ক জাহানারা আলম এবং ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান।

অনুষ্ঠানে ডেল কর্মকর্তারা জানিয়েছেন, ইন্সপাইরন গেমিং সিরিজের দারুণ সফলতার পর ডেল জি সিরিজের নতুন করে এসেছে ডেলের গেমিং ল্যাপটপ সিরিজ। নতুন বা পেশাদার সব শ্রেণীর গেমার এবং সব রকম বাজেটের গেমিং ল্যাপটপ বানানোর প্রত্যয় নিয়ে এসেছে এই জি-সিরিজ। দেশে যার শুরু হলো ডেল জি ৭ ১৫ ৭৫৮৮ মডেলের ল্যাপটপ উন্মোচনের মাধ্যমে। সাশ্রয়ী মূল্যের নতুন জি সিরিজের গেমিং ল্যাপটপে আছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর সিরিজের উচ্চশক্তির প্রসেসর আর এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০ সিরিজের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিউ)। রয়েছে তাপ সামলানোর বিশেষ সমাধান, স্বয়ংক্রিয়ভাবে কন্টেন্টের অগ্রাধিকার ঠিক করার সফটওয়্যার, গ্লেয়ার-নিরোধী আইপিএস ডিসপ্লে এবং গেমিং সহায়ক অন্যান্য অনেক ফিচার যা গেমারকে তৃপ্ত করবে।

যারা গেমিংয়ের জন্য শক্তিশালী পারফরম্যান্সের সিস্টেম চাচ্ছেন, তাদের জন্য ডেল জি ৭ এনেছে মাত্র ২৫ মিলিমিটার পাতলা ১৫ ইঞ্চি চ্যাসিসের মধ্যে ব্যাপক ক্ষমতার এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৬০ জিপিউ যা ম্যাক্স-কিউ ডিজাইন প্রযুক্তিতে তৈরি। সিস্টেমটিতে থাকছে ৬ গিগাবাইট জিডিডিআর৫ ভিডিও মেমোরি, সর্বোচ্চ ৬টি কোরের ৮ম প্রজন্মের ইন্টেল কোর সিরিজের প্রসেসর (কোর আই৯ মডেল পর্যন্ত), দুটি ফ্যান এবং দুটি স্টোরেজ ড্রাইভ যেখানে এসএসডিও ব্যবহার করা যাবে। গেমাররা যাতে আরো বাস্তব অনুভবে গেইম উপভোগ করতে পারেন সেজন্য ডেল জি ৭ ১৫ প্রয়োজনে আল্ট্রা এইচডি রেজুলেশনের আইপিএস ফোরকে ডিসপ্লে নিয়েও হাজির হতে সক্ষম। ডেল জি ৭ ১৫ পাওয়া যাবে লিকোরিস ব্ল্যাক অথবা অ্য়ালপাইন হোয়াইট রঙে।

হুয়াওয়ের নতুন স্মার্টফোন নোভা থ্রিআই

স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে দেশের বাজারে নিয়ে এসেছে হুয়াওয়ে নোভা থ্রিআই স্মার্টফোন। গত সোমবার রাজধানীর একটি হোটেলে নতুন হ্যান্ডসেটটির বাজারজাত কার্যক্রমের উদ্বোধন করেছে হুয়াওয়ে। এই স্মার্টফোনটিতে ২৩৪০-১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের ৬ দশমিক ৩ ইঞ্চি ফুলভিউ আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর ডিসপ্লে রেশিও ১৯.৫: ৯। ৪ গিগাবাইট র‌্যামের স্মার্টফোনটিতে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা আছে। আগামী ১-১০ আগস্ট পর্যন্ত ডিভাইসটি অগ্রিম বুকিং দিতে পারবেন। অগ্রিম বুকিং দেয়া ক্রেতারা উপহার হিসেবে পাবেন আকর্ষণীয় গিফট বক্স। এ ছাড়া হ্যান্ডসেটটি ক্রয়ে গ্রামীণফোন নেটওয়ার্ক ব্যবহারকারীরা বিনামূল্যে পাবেন ১০ দিন মেয়াদি ৫ জিবি ইন্টারনেট সুবিধা। ১১ আগস্ট থেকে দেশের সব হুয়াওয়ে ব্র্যান্ডশপে ২৮ হাজার ৯৯০ টাকায় ডিভাইসটি কিনতে পাওয়া যাবে।

 


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme