২২ আগস্ট ২০১৯

গুগলের ত্রুটি বের করলেন এই কিশোর

উরুগুয়ের কিশোর এজেকুয়েল পেরেইরা -

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের ত্রুটি খুঁজে পেয়েছেন উরুগুয়ের কিশোর এজেকুয়েল পেরেইরা। তার ধরিয়ে দেওয়া ত্রুটি সারিয়ে গুগল তার বিভিন্ন সেবায় পরিবর্তন এনেছে। এ বছরের শুরুতে নিরাপত্তা ত্রুটির কথা জানতে পারে গুগল। তবে সমস্যার সমাধানের পরেই বিষয়টি প্রকাশ করে গুগল।

নিরাপত্তা ত্রুটির সন্ধান দিয়ে ৩৬ হাজার ৩৩৭ ডলার পুরস্কার পেয়েছে এজেকুয়েল। তার খুঁজে পাওয়া ত্রুটি কাজে লাগিয়ে সবার অগোচরে গুগল বিভিন্ন সেবায় পরিবর্তন এনেছে। বছরের শুরুতে এ নিরাপত্তা ত্রুটির সন্ধান মিললেও সমস্যার সমাধানের পর বিষয়টি প্রকাশ করা হয়। ১৭ বছরের ওই কিশোর এর আগেও গুগলের চারটি ত্রুটির সন্ধান দিয়ে পুরস্কার পেয়েছিল। সেবার ১০ হাজার ডলার।

এজেকুয়েল পেরেইরা এখন অনেকের কাছে আদর্শ। সবাই এখন তার মেইলে যোগাযোগ করছে কীভাবে নিরাপত্তা ত্রুটির বিষয়গুলো শেখার জন্য। সে সব মেইলের উত্তর যতটা পারছে সে দিচ্ছে। মেইলের ব্যাপারে এজেকুয়েল পেরেইরা বলে, ‘তাদের আগ্রহ দেখে আমি অনুপ্রাণিত। আমি তাদের বলি, ভাববেন যে আপনি অনেক কিছুই জানেন। আমি তাদের বলি সব সময় চেষ্টা করে যান। যে কেউ যেকোনো কিছু শিখে ফেলতে পারে।

এজেকুয়েল পেরেইরা বলে, ‘আমি আগেও ত্রুটি পেয়ে জানিয়েছি। ত্রুটি পেলেই আমি জানাই। আর পুরস্কার পাওয়ার পরই ত্রুটি খোঁজার প্রতি আমার আগ্রহ আরও বেড়ে যায়।’ পরপর পাঁচবার ত্রুটি ধরিয়ে দেওয়া এজেকুয়েল পেরেইরা বলে, ‘এটা ভাবতে ভালোই লাগছে যে গুগলের ত্রুটি আমি ধরিয়ে দিচ্ছি। আমি খুবই খুশি, কারণ আমার খুঁজে পাওয়া বিষয়গুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

১০ বছর বয়সে প্রথম কম্পিউটার হাতে পায় এজেকুয়েল পেরেইরা। ১১ বছর বয়স থেকে প্রোগ্রামিংয়ের হাতেখড়ি পেরেইরার। ২০১৬ সালে এক কোডিং প্রতিযোগিতায় বিজয়ী হয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের প্রধান কার্যালয় পরিদর্শনও করে সে। এজেকুয়েল পেরেইরা এখন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে চায়। পাওয়া অর্থের কিছু অংশ মাকে দিতে চায় পেরেইরা।

কম্পিউটার নিরাপত্তা বিষয়ে ভবিষ্যতে পড়তে চায় পেরেইরা। ওই পড়া শুরুর আগে গুগলসহ বড় বড় প্রতিষ্ঠানে নিরাপত্তা-সংশ্লিষ্ট ত্রুটি ধরার কাজ ও পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকতে চায় এজেকুয়েল।


আরো সংবাদ

চীনে ভূমিধসে ৯ জনের প্রাণহানি, নিখোঁজ ৩৫ ফেসবুকে নিজেকে নিরাপদ রাখবেন কিভাবে আড়াইহাজারে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার কাশ্মির নিয়ে ভারতের সিদ্ধান্তে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা বাড়বে : বাম গণতান্ত্রিক জোট মেয়াদোত্তীর্ণ ও নিম্নমানের পণ্য রাখার দায়ে পাকুন্দিয়ার ৩ প্রতিষ্ঠানকে জরিমানা মুন্সীগঞ্জে আ’লীগ নেতার ভাই ফেনসিডিলসহ গ্রেফতার ড্রিমলাইনার গাংচিল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সেই ওভার থ্রোকে ডেড বল দেয়া উচিত ছিল : ওয়ার্ন বিয়ে অনিশ্চিত জেনেও শারীরিক সম্পর্ক রাখলে ধর্ষণ বলা যায় না : ভারতীয় সুপ্রিম কোর্ট নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ ও ঢালাও চাকরিচ্যুতি বন্ধের দাবি আগামী মাসেই উচ্চপ্রযুক্তির রাফালে যুদ্ধবিমানের মালিক হচ্ছে ভারত

সকল

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ (৫৭৭৯৫)সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত (৪০৭২৫)জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু (৩৯৮৭৫)ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ (২৬৬৫০)কাশ্মির নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স (১৯১২২)বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক (১৬০৫৩)মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত (১৫৮৪১)যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম (১৫৪৭৯)কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের (১৩৩৯১)১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ (১২৮২৬)



mp3 indir bedava internet