২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বায়ু দূষণ বিরোধী পদক্ষেপ হাতে নেয়া হচ্ছে না

বায়ু দূষণ বিরোধী পদক্ষেপ হাতে নেয়া হচ্ছে না - ছবি : সংগৃহীত

চারদিকে ব্রীজ উড়াল সড়ক দেখা গেলেও বায়ু দূষণ বিরোধী পদক্ষেপ হাতে নেয়া হচ্ছে না। নীতি প্রণয়ন কারীদের এটা বুঝতে হবে জনগণ ব্রীজ খেয়ে, উড়াল সড়ক খেয়ে বাচঁবেনা , মানুষকে বায়ু সেবন করতেই হবে। কাজেই সব কিছুর বিকল্প থাকতে পারে কিন্তু নির্মল বায়ুর কোন বিকল্প নাই।

ঢাকা মহানগরীর বায়ুদূষণ রোধে সিটি কর্পোরেশনের কার্যকর ভূমিকার জন্য পাঁচ দফা দাবিতে এবং নাগরিক সচেতনতার জন্য নাগরিক সমাবেশে শিক্ষক,ছাত্রসহ পরিবেশবাদিরা এসব কথা বলেন। সমাবেশ শেষে এদের পক্ষ থেকে সিটি কর্পোরেশনের মেয়রের নিকট স্মারকলিপি দেয়া হয়। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসি,বি ) এবং এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্ক (ইডিএন) এর উদ্যোগে এক নাগরিক সমাবেশ ও মানববন্ধন অনুষ্টিত হয় ।

মানববন্ধন শেষে বায়ুদূষণ মুক্ত ঢাকা নগরীর জন্য পাঁচ দফা দাবীতে এবং নাগরিক সচেতনতার লক্ষে ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র মহোদয় ও ঢাকা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়। নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সম্পাদক মন্ডলীর সদস্য অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ডের সাবেক মহাপরিচালক ম. ইনামুল হক, বক্তব্য রাখেন এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্কের নির্বাহী সমন্বয়কারী আর্নিকা তাসমীম মিতু, বাপা’র সম্পাদক মন্ডলীর সদস্য এবং গ্রিন ভয়েজের সহ-সমন্বয়কারী সুমন হুসেন, সবুজ আন্দোলন বাংলাদেশে এর সভাপতি বাপ্পি সরদার , গ্রিণ ভয়েজের চট্রগ্রাম অঞ্চলের সমন্বয়কারী সাচিনু মারমা । সমাবেশে স্মারকলিপি পাঠ করেন এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্কের নির্বাহী সদস্য আল ফোরকান । সমাবেশ সঞ্চালনা করেন ‘এনসিসি,বি’র কর্মী আল ইমরান।

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন ঢাকা মহানগরীর বায়ূ মান ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে । নির্মল বায়ু প্রবাহ নিশ্চিত করবার জন্য আমরা একটি আইন প্রণয়নের কথা কয়েক বছর থেকে শুনে যাচ্ছি কিন্তু আর কতদিন লাগবে আলোর মুখ দেখতে?
প্রকৌশলী মু. ইনামুল হক বলেন উন্নয়নের নামে হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে যাচ্ছে কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা । প্রকল্প শুরু হবার আগেই (৮০%) আশি শতাংশ টাকা লোপাট হয়ে যায় এবং এর ফলে এক একটা প্রকল্প বছরের পর বছর ঝুলে থাকে আর এই ঝুলে থাকা প্রকল্প থেকে প্রতি নিয়ত বায়ু দূষিত হচ্ছে ।

এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্কের নির্বাহী সমন্বয়কারী আর্নিকা তাসমীম মিতু তার বক্তব্যে বলেন ঢাকা নগরী এক বিশাক্ত গ্যাস চেম্বাওে পরিণত হয়েছে । ঢাকা নগরী ক্রমাগত বসবাসের অনুপযোগী হয়ে যাচ্ছে । আমদের হাতে বসবাসের জন্য বিকল্প কোন ব্যবস্থা নাই মাননীয় মেয়রের কাছে অনুরোধ আমাদের এই র্নিমম নির্যাতন থেকে উদ্ধার করেন না হলে আমদেও বিকল্প জায়গার কথা বলেদেন যেখানে গিয়ে আমরা বসবাস করতে পারি আর জীবন ধারন করতে পারি । তিনি নাগরিক সমাজের কাছে আহবান জানান বায়ুদূষণ রোধে সকেলেই যেন নিজনিজ স্থান হতে সক্রিয় হয় ।

পাঁচ দফার মধ্যে রয়েছে বায়ুদুষণ রোধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন। ঢাকা নগরীর বায়ুদূষণের উৎসগুলোকে যথাযথভাবে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বায়ুদূষণ রোধে সিটি কর্পোরেশনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গঠন। সিটি কর্পোরেশনের নেতৃত্বে নাগরিক প্রতিনিধি, নাগরিক সমাজ, গবেষণা প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যম,আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের দায়িত্বশীল সংস্থাগুলোর সমন্বয়ে একটি শক্তিশালী বায়ুদূষণ মনিটরিং টিম গঠন এবং ইটের ভাটা, ফিটনেসবিহীন গাড়ি , অপরিকল্পিত স্থাপনা নির্মাণ , যেখানে সেখানে ময়লা আবর্জনা অপরিকল্পিত ভাবে পুড়ানো এবং যখন তখন খোঁড়াখুঁড়ি বন্ধ।


আরো সংবাদ



premium cement