১৫ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড়ে যেসব সতর্কতা অবলম্বন করবেন

-

ঘূর্ণিঝড় বুলবুল শনিবার দিনের শেষ দিকে আঘাত হানতে পারে বাংলাদেশের উপকূলীয় এলাকায়। মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর ও চট্টগ্রাম সমুদ্রবন্দর এলাকাকে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ধারণা করা হচ্ছে আজ শনিবার সন্ধ্যার আগে পরে ঝড়টি ১৫০ কিলোমিটার বেগে উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের আগে, তাণ্ডব চলার মধ্যে এবং ঝড় থেমে যাওয়ার পর কী করবেন আর কী করা উচিত নয় সে বিষয়ে কিছু নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

ঘূর্ণিঝড়ের আগে:
যথাসম্ভব নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন।

এই সময়ে অনেক গুজব রটে। সে সবে কান দেবেন না।

জরুরি প্রাথমিক চিকিৎসা সামগ্রী কাছে রাখুন।

লোকের মুখের কথা না শুনে শুধুমাত্র সরকারি বার্তায় বিশ্বাস রাখুন।

ঝড়ে গাছ পড়ে গিয়ে বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। তাই নিজের মোবাইল ফোন আগেই সম্পূর্ণ চার্জ দিয়ে রাখুন। বিপদের সময় যে কোনও মুহূর্তে মোবাইলের দরকার হতে পারে।

পোষ্যদেরও বাড়ির ভিতর নিরাপদ স্থানে রেখে দিন।

ঘূর্ণিঝড়ের সময়:

ঝড় শুরু হলে প্রথমেই বাড়ির ভিতরের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিন। তা নাহলে বিদ্যুতের তার ছিঁড়ে দুর্ঘটনা ঘটতে পারে।

ঘরের দরজা-জানলা ভাল করে বন্ধ রাখুন। ফোটানো বা ক্লোরিন দেওয়া পানি পান করুন।

ঝড়ের সময় যদি রাস্তায় থাকেন, তা হলে যত দ্রুত সম্ভব কোনও সুরক্ষিত স্থানে আশ্রয় নিন। গাছ বা বিদ্যুতের খুঁটির নীচে দাঁড়াবেন না।

রেডিও/ট্রানজিস্টারে খবর শুনুন।

ঘূর্ণিঝড়ের পর:

ঝড়ে ক্ষতি হয়েছে এমন কোনও বাড়িতে আশ্রয় নেবেন না।

ছিঁড়ে পড়ে থাকা বিদ্যুতের তারে হাত দেবেন না।

সূত্র : আবহাওয়া অধিদফতরের ফেসবুক পেজ


আরো সংবাদ

আগুন নেভাতে সাহসী ভূমিকা রাখা ১৬ ব্যক্তিকে সংবর্ধনা দিলো হোটেল কস্তুরি ঘুষ সন্ত্রাস মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বাংলাদেশ-নেপাল যোগাযোগ ও বাণিজ্য বাড়ানোর পরামর্শ রাষ্ট্রপতির মেহেদির রঙ মুছতে না মুছতেই... সর্বদা আল্লাহর জিকিরে থাকতে হবে : আল্লামা শফী খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত খারাপ, তাকে জামিনে মুক্তি দিন রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ তদন্তের আদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত ৩০ বছর পর সগিরা হত্যার রহস্য উদঘাটন : চার আসামি গ্রেফতার ট্রেন দুর্ঘটনার পেছনে কোনো ষড়যন্ত্র থাকলে সরকার খতিয়ে দেখবে : প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর পরিবারের আয়কর ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা না’গঞ্জে আদালত চত্বরে বাদি ও আসামিপক্ষের মারামারি

সকল