২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বৃষ্টি কমছে বাড়ছে তাপমাত্রা

বৃষ্টি কমছে বাড়ছে তাপমাত্রা - সংগৃহীত

বৃষ্টির সম্ভাবনা কম থাকায় সারা দেশেই তাপমাত্রা বাড়ছে। জুনের প্রথম সপ্তাহ অতিবাহিত হয়ে গেলেও গতকাল পর্যন্ত বাংলাদেশের আকাশ ছুঁতে পারেনি মওসুমি বায়ু। বলা হয়ে থাকে, জুন মাসের প্রথম সপ্তাহে মওসুমি বায়ু আকাশ ছুঁয়ে থাকে বাংলাদেশের। কিন্তু এ বছর আরো কিছুটা দেরি হতে পারে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, মওসুমি বায়ু বাংলাদেশের আকাশ ছুঁতে আরো কমপক্ষে তিন দিন লেগে যেতে পারে। আবহাওয়ার পূর্বাভাস সত্য বলে ধরে নিলেও আগামী ১২ জুনের আগে আসছে না মওসুমি বায়ু। ঈদের দিনের আগে ও পরে যে বৃষ্টিটা হয়ে গেল তা পশ্চিমা লঘুচাপের প্রভাবে। সাধারণত মওসুমি বায়ুর আগমনের আগে পশ্চিমা ও পুবালি বায়ুর মিলন ঘটে থাকে বাংলাদেশের বিভিন্ন এলাকায়। এ দুইটি বায়ুর সাথে কিছুটা জলীয় বাষ্প থাকে। দুইটি বায়ু যেখানে মিলিত হয় সেখানেই হালকা থেকে মাঝারি ধরনের বর্ষণ হয়ে থাকে। গত ৫ জুন ঈদের দিন রাজধানী ঢাকা সয়লাব হয়ে যায় বৃষ্টির পানিতে। ওই দিন দেশের অন্যান্য স্থানেও বেশ বৃষ্টি হয়। 

আবহাওয়া ঠাণ্ডা রাখার জন্য জোরে বায়ুপ্রবাহ অথবা বৃষ্টি কোনোটাই না থাকায় তাপমাত্রা বেড়ে যাচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দেশব্যাপী এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আগামীকাল সোমবার তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে। 

গতকাল শনিবার কেবল চট্টগ্রাম বিভাগেই সামান্য বৃষ্টিপাত হয়। এ বিভাগের কুতুবদিয়ায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২০ মিলিমিটার। রাজশাহী বিভাগ ছিল একেবারেই বৃষ্টিশূন্য। রংপুর বিভাগের সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল তেঁতুলিয়ায় সাত মিলিমিটার। খুলনা বিভাগের জেলাগুলোর মধ্যে কেবল যশোরে দুই মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। বরিশাল বিভাগের প্রায় সর্বত্রই বৃষ্টিপাত হয় কিন্তু সর্বোচ্চ বৃষ্টি ৯ মিলিমিটার খেপুপাড়ায়। ঢাকা বিভাগের কেবল ফরিদপুর ও মাদারীপুরে এক মিলিমিটার করে বৃষ্টি হয়েছে। ময়মনসিংহ বিভাগে নেত্রকোনায় ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে শুক্রবার অবস্থান করা লঘুচাপটি গতকাল গুরুত্বহীন হয়ে পড়েছে। গতকাল শনিবার পর্যন্ত লঘুচাপের প্রভাবে সাগরে একটি ঘূর্ণাবর্ত ছিল কিন্তু এটা আজ থাকবে না। 
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ছিল তেঁতুলিয়ায় ২২.৫ ডিগ্রি সেলসিয়াস।

 


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল