১৬ জুন ২০১৯

আজ থেকে তাপমাত্রা আবার বাড়বে

ফণীর প্রভাব শেষ। আবার ফিরে আসছে গরম। গতকাল রোববার দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা বেড়েছে সর্বোচ্চ চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আজ সোমবারও তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। ফলে আজই দেশের কয়েকটি অঞ্চলে শুরু হয়ে যেতে পারে প্রচণ্ড গরম। আজ সিলেট বিভাগ ছাড়া দেশের কোথাও বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস জানিয়েছে, সামনের পাঁচ দিন প্রকৃতি ঠাণ্ডা হওয়ার মতো কিছু নেই। ভারী বৃষ্টি না থাকায় অথবা বায়ুপ্রবাহের গতি কমে যাওয়ায় তাপমাত্রা বাড়তেই থাকবে ওপরের দিকে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মংলায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সোমবার দেশের অধিকাংশ স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে।

আবহাওয়া অফিস এ মাসেই দুইটি নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে। এটা থেকে একটি ঝড় হতে পারে।

ঘূর্ণিঝড় ফণী শক্তি হারিয়ে বাংলাদেশে প্রবেশ করে গভীর নিম্নচাপ আকারে। এটা ঘূর্ণিঝড়ের আগের অবস্থা। গভীর নিম্নচাপ অব্যাহত থাকলে সামান্য কিছু বৃষ্টি ও দমকা হাওয়ার সৃষ্টি হয়। বাংলাদেশের খুলনা অঞ্চলের ওপর দিয়ে নিঃশেষিত শক্তি নিয়ে ফণী প্রবেশ করে ফরিদপুর ও ঢাকা অঞ্চল অতিক্রম করে গতকালই।

পরে পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অতিক্রম করে আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে চলে যায় ভারতের আসামে। সেখানে গভীর নিম্নচাপ থেকে নিম্নচাপ পরিণত হয়। পরে আরো শক্তি হারিয়ে লঘুচাপে পরিণত হয়ে নিঃশেষ হয়ে যায়।

ভারতের ওড়িষ্যা অতিক্রম করার পরপরই এটা দুর্বল হতে থাকে। পশ্চিমবঙ্গের কলকাতায় আসার আগে তা ঘূর্ণিঝড়ের অবস্থায় ছিল না, দুর্বল হয়ে পড়ে। বাংলাদেশের চার সমুদ্রবন্দরের জন্য সব ধরনের সতর্কতা সঙ্কেত তুলে নেয়া হয়েছে।


আরো সংবাদ