১৮ সেপ্টেম্বর ২০১৯

‘ফণী’র কারণে নিয়ম মেনে চলেনি বিমান

‘ফণী’র কারণে নিয়ম মেনে চলেনি বিমান - সংগৃহীত

ঘুর্ণিঝড় ‘ফণীর’ প্রভাবে শনিবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের ৮ বিমানবন্দরে নিয়ম মেনে উড়োজাহাজ উঠানামা করতে পারেনি। শুধু তাই নয়, পরিস্থিতি অনুকুলে না থাকায় বেশকিছু এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করতে হয়েছে। উপরন্তু কোন কোন রুটে ফ্লাইট পরিচালনায় এয়ারলাইন্স কর্তৃপক্ষকে খেতে হয়েছে হিমশিম।

বিমানবন্দর সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, শনিবার সকাল থেকে সারাদেশে বিরুপ আবহাওয়া শুরু হয়। ঘূর্ণিঝড় ‘ফনীর’ কারণে বেশ কিছু শিডিউল ফ্লাইট কর্তৃপক্ষ একে একে বাতিল করার ঘোষনা দেয়। আবার কিছু কিছু ফ্লাইটের সময় সুচিতে আনতে হয়েছে পরিবর্তন। এতে নির্ধারিত সময়েরও চাইতে বেশী সময় লাগে গন্তব্য পৌছাতে।

শনিবার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকাল সোয়া ১০টায় রাজশাহীর উদ্দেশ্য নভোএয়ার এর নির্ধারিত ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা। যথাসময়ে ফ্লাইটটি ছাড়তে কর্তৃপক্ষ প্রস্তুতিও নেয়। কিন্তু নির্ধারিত সময়ে উড়াল দেয়ার সময় বাধ সাধে বিরুপ আবহাওয়া ‘ফনী’। যার কারণে নির্ধারিত সময়ের প্রায় দেড় ঘন্টা ফ্লাইটটি ছেড়ে যথাসময়ে রাজশাহী বিমানবন্দরে নিরাপদে অবরতন করে। শুধু নভোএয়ার নয়, এদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, রিজেন্ট এয়ারওয়েজ, ইউএস বাংলা ছাড়াও ঢাকা-কলকাতা রুটসহ কিছু আন্তর্জাতিক রুটের ফ্লাইট যথাসময়ে ছেড়ে যেতে পারেনি।

খোজ নিয়ে জানা যায়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল ৯টা ২০ মিনিট থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত ওয়েদার অ্যালার্ট দেয়া হয়। পরে এটি আরো ৩ ঘণ্টা পর্যন্ত এক্সটেনশন হওয়ার কথা জানায় কর্তৃপক্ষ। এসময়ে বজ্রপাত, বাতাসের গতি বৃদ্ধি, লো ভিজিবিলিটি, লো ক্লাউডের জন্য সতর্কতার সাথে বিমান চলাচল করার জন্য এয়ারলাইন্সগুলোকে নির্দেশনা দেয়া হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) শাকিল মেরাজ গতকাল সাংবাদিকদের জানান, ঘুর্ণিঝড় ‘ফনীর’ কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শনিবার দুপুর সাড়ে ১২টার ঢাকা-চট্টগ্রাম রুটের (বিজি ৪১৩) এবং দুপুর ১টা ৫০ মিনিটে চট্টগ্রাম থেকে ঢাকার ফিরতি ফ্লাইটটি (বিজি ৪১৪) বাতিল করেছে। খারাপ আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

অপরদিকে বেসরকারী এযারলাইন্স নভোএয়ার শনিবার অভ্যন্তরীন ও আন্তর্জাতিক ফ্লাইট মিলিয়ে মোট ২৪টি ফ্লাইট পরিচালনার কথা ছিলো। কিন্তু আবহাওয়া অনুকুলে না থাকায় সকাল থেকে কর্তৃপক্ষ মোট ৭টি ফ্লাইট বাতিল করে। এরমধ্যে চট্টগ্রাম রুটে তিনটি, কক্সবাজারে একটি, যশোরে একটি, সৈয়দপুরে একটি এবং কলকাতার একটি ফ্লাইট। তবে ইউএস বাংলা এয়ারলাইন্স এদিন কোন ফ্লাইট বাতিল না করলেও তাদের কিছু ফ্লাইটের শিডিউলে পরিবর্তন আনা হয়। গতকাল রাতে রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা আশীষ রায় চৌধুরী নয়া দিগন্তকে বলেন, আমাদের শুধু কলকাতা রুটের একটি ফ্লাইট বাতিল হয়েছে। আর বাকী সব আন্ডার কন্ট্রোলে ছিলো।

 


আরো সংবাদ

রিফাত হত্যায় নতুন ভিডিও নিয়ে তোলপাড় সিন্ধুকে বিয়ে করতে চান ৭০ বছরের বৃদ্ধ! রাজি না হলে অপহরণ! কাশ্মিরিদের অবস্থা : নিরাপত্তা বাহিনীর ভয়ে রাত কাটল আপেল গাছে জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইলফোন বন্ধ রোহিঙ্গাদের মধ্যে হারিয়ে যাওয়া প্রজন্ম চাই না : জাপানের রাষ্ট্রদূত নবম ওয়েজবোর্ড রোয়েদাদ ঘোষণায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ গৃহ শিশুশ্রম সবসময়েই উপেক্ষিত থেকেগেছে জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইলফোন বন্ধ প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার দাবি এলআরএফের আজ প্রকৌশলী নজরুল ইসলামের শাহাদতবার্ষিকী সাংবাদিক মাহতাবের চিকিৎসায় সহায়তার আবেদন

সকল