২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লঘু চাপ নেই তারপরও বৃষ্টি 

লঘু চাপ নেই তারপরও বৃষ্টি  - সংগৃহীত

লঘু চাপ নেই। তারপরও বৃষ্টি হচ্ছে দেশের সর্বত্র। কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতও হয়েছে। বেশ কয়েক বছর পর বাংলাদেশে এমন বৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। লঘুচাপ না থাকলেও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। সমুদ্র উত্তাল। দেশের চার সমুদ্রবন্দরের জন্যই ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত জারি করা হয়েছে। 

হঠাৎ আবহাওয়ার এই বিরূপ অবস্থা কেন জানতে চাইলে আবহাওয়া অফিস জানিয়েছে, সমুদ্রে কোনো লঘুচাপ অথবা নি¤œচাপ কোনোটাই নেই। হঠাৎ করে পূবালী ও পশ্চিমা বায়ুর প্রভাব কিছুটা বেড়েছে। এ দুই বায়ু বাংলাদেশের আকাশে মিলিত হওয়ার কারণে বৃষ্টি হচ্ছে। দুটি বায়ুই কিছু জলীয়বাষ্প নিয়ে আসছে। এদের বয়ে আনা জলীয়বাষ্প থেকে মেঘ সৃষ্টি হয়ে যাচ্ছে এবং বৃষ্টি হচ্ছে। সমুদ্র উপকূলীয় এলাকায় বজ্র মেঘের পরিমাণ বেড়েছে। সাথে প্রবল বাতাস থাকায় উপকূলীয় এলাকায় বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। 

আবহাওয়া অফিসের তথ্য অনুসারে গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশের সর্বত্রই কমবেশি বৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকাতে সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সন্ধ্যার আগে ভারী বৃষ্টিও হয়ে গেল। 

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফরিদপুরে ৫৪ মিলিমিটার। রাজধানীতে সন্ধ্যা ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ৩৩ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে। গতকাল দেশের এমন কোনো স্থান নেই যেখানে কিছু পরিমাণ হলেও বৃষ্টি হয়নি। 

আজ বৃহস্পতিবার সারা দেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কিছু কিছু জায়গায় মাঝারি ধরনের ভারী বর্ষণসহ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩২.২ ডিগ্রি ও সর্বনি¤œ ছিল শ্রীমঙ্গলে ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ



premium cement
নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা

সকল