২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শীত বিদায় নিচ্ছে

তাপমাত্রা বাড়ছে সারা দেশে - ছবি : সংগ্রহ

দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে ধীরে ধীরে। মাঝখানে বন্ধ থাকার পর গত সপ্তাহে দেশের কয়েকটি স্থানে যে মৃদু শৈত্য প্রবাহ চলার পর সোমবার পর্যন্ত মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও পঞ্চগড়ের মধ্যেই মৃদু শৈত্য প্রবাহ সীমাবদ্ধ ছিল। মঙ্গলবার এই জেলাতেও থাকছে না শৈত্য প্রবাহ। সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এখন থেকে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকবে। যদিও বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির কারণে কয়েক দিন ঠাণ্ডা অনুভূত হতে পারে। তবু তা শীতের পর্যায়ে পড়বে না।

শীতকালে সাধারণতঃ উপমহাদেশীয় উচ্চ চাপ বলয় নামক যে শীতল বায়ু প্রবাহের যে প্রক্রিয়াটি প্রতিবেশী পশ্চিমবঙ্গ পর্যন্ত বিরাজ করে তা সোমবার পশ্চিমবঙ্গের আরো উত্তর-পশ্চিমে বিহারে অবস্থান করছিল। মঙ্গলবার না হলেও বুধবারের মধ্যে এ প্রক্রিয়াটি বিহার থেকে আরো দুরে সরে যেতে পারে।

সারাদেশে সামান্য কুয়াশা এখনো পড়ছে। মঙ্গলবার দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা থাকবে। তবে এটা কেবল মাত্র নদী তীরবর্তী এলাকা ও জলাশয় এলাকার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

সোমবার স্বাভাবিকের চেয়ে একটু বেশি বায়ু প্রবাহ ছিল। আবার সন্ধ্যার দিকে বাতাসে আর্দ্রতার পরিমাণও বেশ কম ছিল। ফলে শুষ্কতার সাথে কিছুটা ঠাণ্ডাও অনুভূত হয়।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুন্ডে ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ছিল শ্রীমঙ্গলে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ২৭.৪ ও ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল