২১ আগস্ট ২০১৯

শীত বিদায় নিচ্ছে

তাপমাত্রা বাড়ছে সারা দেশে - ছবি : সংগ্রহ

দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে ধীরে ধীরে। মাঝখানে বন্ধ থাকার পর গত সপ্তাহে দেশের কয়েকটি স্থানে যে মৃদু শৈত্য প্রবাহ চলার পর সোমবার পর্যন্ত মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও পঞ্চগড়ের মধ্যেই মৃদু শৈত্য প্রবাহ সীমাবদ্ধ ছিল। মঙ্গলবার এই জেলাতেও থাকছে না শৈত্য প্রবাহ। সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এখন থেকে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকবে। যদিও বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির কারণে কয়েক দিন ঠাণ্ডা অনুভূত হতে পারে। তবু তা শীতের পর্যায়ে পড়বে না।

শীতকালে সাধারণতঃ উপমহাদেশীয় উচ্চ চাপ বলয় নামক যে শীতল বায়ু প্রবাহের যে প্রক্রিয়াটি প্রতিবেশী পশ্চিমবঙ্গ পর্যন্ত বিরাজ করে তা সোমবার পশ্চিমবঙ্গের আরো উত্তর-পশ্চিমে বিহারে অবস্থান করছিল। মঙ্গলবার না হলেও বুধবারের মধ্যে এ প্রক্রিয়াটি বিহার থেকে আরো দুরে সরে যেতে পারে।

সারাদেশে সামান্য কুয়াশা এখনো পড়ছে। মঙ্গলবার দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা থাকবে। তবে এটা কেবল মাত্র নদী তীরবর্তী এলাকা ও জলাশয় এলাকার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

সোমবার স্বাভাবিকের চেয়ে একটু বেশি বায়ু প্রবাহ ছিল। আবার সন্ধ্যার দিকে বাতাসে আর্দ্রতার পরিমাণও বেশ কম ছিল। ফলে শুষ্কতার সাথে কিছুটা ঠাণ্ডাও অনুভূত হয়।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুন্ডে ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ছিল শ্রীমঙ্গলে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ২৭.৪ ও ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ




mp3 indir bedava internet