১৮ নভেম্বর ২০১৮

৩২ নদ-নদীর পানি বৃদ্ধি : বন্দরসমূহে ১নং সতর্ক সংকেত

ফাইল ছবি -

দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের ফলে গত ২৪ ঘন্টায় দেশের ৩২ নদ-নদীর বিভিন্ন স্টেশনে পানি বৃদ্ধি পায়।
উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। তাই আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য ১নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মা নদ-নদীর পানি সমতল হ্রাস পায় এবং মেঘনা অববাহিকার নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে বলে বন্যা সতর্কীকরণ কেন্দ্র জানায়।

আগামী ৭২ ঘন্টায় দেশের ৯৪টি নদীর মধ্যে গঙ্গা ও পদ্মা এলাকার ৩৪টি নদ-নদীর পানি সমতল স্টেশনে বৃদ্ধি পাবে এবং ৫৬ নদীর পানি হ্রাস পাবে। এছাড়া ৫টি নদীর পানিপ্রবাহ অপরিবর্তিত থাকবে।

আগামী ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অফিস আরো জানায়, আজ বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ কুমিল্লা, নোয়াখালী, সন্দ্বীপ ও সীতাকুন্ড অঞ্চলসহ দেশের বিভন্ন জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বজ্রবৃষ্টিসহ দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘন্টায় বাংলাদেশের কানাইঘাটে ১৩১ মিলিমিটার, ডালিয়ায় ৪১ মিলিমিটার, লাটুতে ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

গত ২৪ ঘন্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম, মেঘালয়, ত্রিপুরায় উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে গোয়াহাটিতে ৬৭ মিলিমিটার এবং জলপাইগুড়িতে ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।


আরো সংবাদ

আ’লীগ নেতৃত্বাধীন মহাজোটে ভিড়ছে যেসব ভুঁইফোড় দল বিদ্রোহ ঠেকাতে যে কৌশল গ্রহণ করেছে বিএনপি আজ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী শুরু রাজশাহীর ছয়টি আসনে বিএনপির প্রার্থী কারা? বিএনপির মনোনয়ন : কোন বিভাগের প্রার্থীদের সাক্ষাতকার কখন আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা সাদ কান্ধলভির কোনো সিদ্ধান্ত মানা হবে না : শীর্ষ ওলামা নেতৃবৃন্দ নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে জাতীয় পার্টি : মহাসচিব রাষ্ট্রপতি হওয়ার স্বপ্নে বিভোর ড. কামাল : হানিফ

সকল