১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাবিতে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে অনশন অসুস্থ ২০ শিক্ষার্থী

-

বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে বুধবার সকাল ১০টা থেকে টানা আমরণ অনশন করছেন তারা। এ সময় ভিসির আশ্বাস প্রত্যাখ্যান করে স্পৃষ্ট ঘোষণার দাবি জানান শিক্ষার্থীরা।
অনশনে এ পযর্ন্ত ২০ শিক্ষার্থী অসুস্থ হয়েছে। তারা হলেন- তপশ্রী শারনাল, সোহাগ, নিশি খাতুন, মোবাশশির উল্লাহ, আবির হাসান, আয়নাল, সাগর নাঈম, ফারজানা ইয়াসমিন লিজা, অর্পিতা পূজা, শুলেখা খাতুন প্রমুখ। অসুস্থদের মধ্যে ছয়জনকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা অনশন স্থানে চিকিৎসাধীন রয়েছেন।
অনশনস্থলে গিয়ে দেখা যায়, বিভাগের নাম পরিবর্তনের দাবিতে শুয়ে অবস্থান করছেন শিক্ষার্থীরা। এদের মধ্যে অনেকের শরীরে স্যালাইন ঝুলানো রয়েছে। আবার অনেকেই বিভাগের নাম পরিবর্তন চাই, পরিবর্তন চাই এমন স্লোগান দিচ্ছেন। জীবন শেষ হয়ে গেলেও বিভাগের নাম পরিবর্তন না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি থেকে ফিরে আসবেন না বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।
বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইয়াকুব আলী সজিব জানান, অনেক আশ^াস দেয়া হয়েছে, বাস্তবে প্রতিফলন ঘটেনি। এমন পরিস্থিতির জন্য বিভাগের শিক্ষকদের অবহেলাকে দায়ী করেন। এখন আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে, কোনো আশ^াস শুনতে চাই না, বাস্তবায়ন চাই, নাম পরিবর্তন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।
এদিকে বৃহস্পতিবার বেলা ১টায় ঘটনাস্থলে হাজির হন বিশ^বিদ্যালয় ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। সেখানে শিক্ষার্থীদের দাবিগুলো শুনেন। আগামী ২ মার্চ বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে বসে সিদ্ধান্ত নেয়া হবে বলে আশ্বস্ত করলেও শিক্ষার্থীরা ভিসির প্রস্তাবকে প্রত্যাখ্যান করে নাম পরিবর্তনের ঘোষণা না আসা পর্যন্ত এ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।
এর আগে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু ও প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান অনশনরত শিক্ষার্থীদের দেখতে যান। কিন্তু বিভাগের শিক্ষকরা কোন খোঁজ খবর না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা।
প্রসঙ্গত, গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন আন্দোলন করে আসছেন বিভাগটির শিক্ষার্থীরা।

 


আরো সংবাদ



premium cement