১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জনপ্রশাসনের এপিডি পদায়নে তোড়জোড়

-

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি, পদায়ন ও প্রেষণ (এপিডি) অনুবিভাগে অতিরিক্ত সচিবের শূন্যপদে নিয়োগ পেতে ব্যাপক দৌড়ঝাঁপ শুরু করেছেন আগ্রহীরা। গুরুত্বপূর্ণ এই পদে বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ ও ১১তম ব্যাচের কর্মকর্তারা সরকারের নীতিনির্ধারণী মহলে তদবির করছেন। আগামী দু-এক দিনের মধ্যেই এই কর্মকর্তাদের মধ্যে থেকে একজনকে পদায়ন করা হবে।
জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গতকাল মঙ্গলবার নয়াদিগন্তকে বলেন, শিগগিরই উপযুক্ত একজন কর্মকর্তাকে এ পদে পদায়ন করা হবে। পদায়নের ক্ষেত্রে যোগ্যতাই হবে প্রধান মাপকাঠি। জনমুখী প্রশাসন তৈরি করতে সরকার কাজ করতে যাচ্ছে। এ জন্য সৎ, দক্ষ ও যোগ্য কর্মকর্তাকেই পদায়ন করা হবে।
গত ২০ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) মেজবাহ উদ্দীন চৌধুরীকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদোন্নতি দেয়া হয়। গতকাল তিনি নতুন দায়িত্বে যোগ দিতে পারেন আগামীকাল ২৭ ফেব্রুয়ারি। এর পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (এপিডি) পদটি শূন্য হবে।
প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা বলছেন, এপিডি পদটি জনপ্রশাসন পরিচালনার একটি গুরুত্বপুর্ণ শাখা। এই শাখার মাধ্যমে সারাদেশের মাঠপ্রশাসনসহ সব জায়গায় নিয়োগ ও পদায়ন করা হয়। উপযুক্ত কর্মকর্তাকে পদায়ন করতে ব্যর্থ হলে ক্যাডারের চেইন অব কমান্ড ভেঙে পড়তে পারে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এপিডি অনুবিভাগের অতিরিক্ত সচিব পদে পদায়নের ক্ষেত্রে আলোচনায় রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (আইন ও শৃঙ্খলা) জাহাঙ্গীর আলম। দীর্ঘ পাঁচ বছর প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন ক্লিন ইমেজের এই কর্মকর্তা। এ ছাড়াও ১১তম ব্যাচের যেসব কর্মকর্তার নাম শোনা যাচ্ছে, তারা হলেনÑ স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল আবু হেনা মোরশেদ জামান। এ ছাড়াও ১০ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে আলোচনা রয়েছেন ঢাকা বিভাগীয় কমিশনার মো: মোস্তাফিজুর রহমান, সিলেট বিভাগীয় কমিশনার মো: মশিউর রহমান এনডিসি, খুলনা বিভাগীয় কমিশনার ড. আনোয়ার হোসেন হাওলাদার।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রশাসনের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে মানা হচ্ছে না বিদ্যমান বিধিমালা। গুটিকয়েক কর্মকর্তার হাতে বন্দী হয়ে পড়েছে পুরো প্রশাসন। এমন পদোন্নতি দেয়ায় ব্যাচের অধিকতর জুনিয়র কর্মকর্তারা এখন নীতিনির্ধারক পর্যায়ে চলে গেছেন। চাকরিতে যোগদান করার পর থেকে সব জায়গাতেই সততার সাথে দায়িত্ব পালন করার পরেও রাজনৈতিক লেজুড়বৃত্তি না করায় মেধা ও যোগ্যতা থাকার পরও দলনিরপেক্ষ হওয়ায় পদোন্নতিবঞ্চিত হয়ে প্রশাসনের নিম্নস্তরেই কাজ করতে হচ্ছে অনেক কর্মকর্তাকে।
জনপ্রশাসন মন্ত্রণালয় ১০ বছর ধরে একটি সিন্ডিকেটের মাধ্যমে নিয়ন্ত্রিত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। মাঝেমধ্যে সিন্ডিকেটের সদস্য পরিবর্তন হলেও কাঠামো ও কর্তৃত্ব ঠিকই থাকছে বলে জানান সংশ্লিষ্টরা। মেধা ও জ্যেষ্ঠতার বিষয়টি উপেক্ষা করে সিন্ডিকেটের পছন্দের লোকজনকে ভালো পদে নিয়োগ এবং পদোন্নতি দেওয়া হয়েছে বলে দাবি অভিযোগকারীদের।
নাম প্রকাশ না করার শর্তে দশম ব্যাচের একজন কর্মকর্তা বলেন, সম্প্রতি সচিব পদে পদোন্নতি পেয়েছেন এপিডি উইংয়ের অতিরিক্ত সচিব। তিনি নবম ব্যাচের কর্মকর্তা। এর পরে গুরুত্বপূর্ণ এই পদে দশম ব্যাচ থেকে পদায়ন করা হবেÑ এটাই স্বাভাবিক প্রক্রিয়া। তবে আগামী জুলাইয়ে দশম ব্যাচের কর্মকর্তাদের সচিব পদে পদোন্নতি দেয়া হতে পারে। এ জন্য ওই ব্যাচের কর্মকর্তারা এই পদে আসতে চাচ্ছেন না।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল