২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সৃজনীর মোড়ক উন্মোচন

বিশ্বে চিন্তাধারায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে ম্যাগাজিন : আলমগীর মহিউদ্দিন

কবি ফররুখ সংসদ আয়োজিত সৃজনী ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন : নয়া দিগন্ত -

নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন বলেছেন, ছোট ম্যাগাজিনগুলো বিশ্বে মানুষের চিন্তাধারায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে। কারণ ম্যাগাজিনের লেখাগুলো দীর্ঘসময় থেকে যায়।
গতকাল নয়া দিগন্ত বোর্ড রুমে সৃজনী ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন। কবি ফররুখ সংসদ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, সাহিত্য-সংস্কৃতি কেন্দ্রের সভাপতি কবি মোশাররফ হোসেন খান। কবি ফররুখ সংসদের সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সৃজনী সম্পাদক মো: আবুল খায়ের, কবি ফররুখ সংসদের সেক্রেটারি মোশারফ হোসেন, সাহিত্য সংস্কৃতিকেন্দ্রের সমাজ কল্যাণ সম্পাদক আবু শাকের মু. ইউনুছ প্রমুখ।
আলমগীর মহিউদ্দিন বলেন, ছোট ছোট বিন্দু থেকেই এক সময় সিন্ধুর সৃষ্টি হয়। একইভাবে ছোট ছোট প্রচেষ্টা এক সময় বড় আকার ধারণ করে। তেমনি সৃজনী ম্যাগাজিন তাদের কর্মীদের প্রচেষ্টার মাধ্যমে এক সময় মানুষের হৃদয়ে স্থান করে নেবে বলে প্রত্যাশা করি। এজন্য বস্তুনিষ্ঠ ও কল্যাণধর্মী লেখা ছাপাতে হবে। তাহলে সৃজনী নিজের শক্তিতেই জনপ্রিয় হয়ে উঠবে। সৃজনীর উদ্বোধনী সংখ্যা অনেক ভালো ও গঠনমূলক হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
বিশেষ অতিথির বক্তৃতায় কবি মোশাররফ হোসেন খান বলেন, পৃথিবীতে মানুষের পরিচয় তার জ্ঞানের মাধ্যমে। এটা আল্লাহ তায়ালার বিশেষ নেয়ামত। যাকে আল্লাহ জ্ঞান দিয়েছেন তাকে সে জ্ঞান যথাযথভাবে কাজে লাগাতে হবে। সত্য, সুন্দর ও বাস্তবধর্মী বিষয়ে লেখার মাধ্যমে একজন কবি, লেখক তার সময়ের সামাজিক ও রাষ্ট্রীয় চিত্র তুলে ধরেন। সেখান থেকে জাতি শিক্ষা গ্রহণ করে থাকে। আমাদেরকে এজন্য সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।
সৃজনী একটি ত্রৈমাসিক পত্রিকা। এটি কবি ফররুখ সংসদের একটি প্রকাশনা। গতকাল জানুয়ারি-মার্চ-২০২০ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এর মাধ্যমে এ ম্যাগাজিনটির যাত্রা শুরু হলো। ম্যাগাজিনটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দীন আহমদ, সাবেক সচিব শাহ আব্দুুল হান্নান, মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীকসহ গুণীজনদের লেখা ছাপা হয়েছে। ৪৮ পৃষ্ঠার এ ম্যাগাজিনের মূল্য রাখা হয়েছে ৫০ টাকা।

 

 


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল