২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা আপিল বিভাগের

-

বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত উপো করে আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিার্থী ভর্তি করায় সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে। তবে জরিমানার অর্থ কোনোভাবেই শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা যাবে না বলেও উল্লেখ করেছেন আদালত।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।
আদালতে বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের পে ছিলেন আইনজীবী আশিক আল জলিল। অন্য দিকে, বার কাউন্সিলের পে ছিলেন আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান এবং এস এম কফিল উদ্দিন। পরে আইনজীবী এস এম কফিল উদ্দিন সাংবাদিকদের বলেন, জরিমানার অর্থ বার কাউন্সিলে জমা দেয়া সাপেে রিট আবেদনকারী শিার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীায় অংশ নেয়ার সুযোগ দিতে নির্দেশ দেয়া হয়েছে।
ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী, আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিার্থী ভর্তি করা যাবে না বলে সিদ্ধান্ত ছিল। তবে এই সিদ্ধান্ত পালন না করার প্রোপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। এই প্রোপটে পরীার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে শিার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। এতে গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিষ্পত্তি করে ওই আদেশ দেন আপিল বিভাগ। এর আগে সিটি ইউনিভার্সিটিকেও একই অপরাধে ১০ লাখ টাকা জরিমানা করেছেন দেশের সর্বোচ্চ এই আদালত।

 


আরো সংবাদ



premium cement