১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল হচ্ছে আরো ৬ জেলায়

-

মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আরো ছয় জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হচ্ছে। জেলাগুলো হচ্ছেÑ চাঁপাইনবাবগঞ্জ, নড়াইল, রাঙামাটি, বান্দরবান, ঝালকাঠি ও পঞ্চগড়। আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানিয়েছে, এই ছয় জেলায় ট্রাইব্যুনাল স্থাপনে ইতোমধ্যে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। পাশাপাশি সচিব কমিটিও অনুমোদন দিয়ে এ সংক্রান্ত ফাইলটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি করা হবে।
সংশ্লিষ্ট সূত্র মতে, নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০০০-এর আওতায় ৫৪টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হয়। এরপর ২০১৮ সালে গঠিত হয় ৪১টি এবং সর্বশেষ চলতি বছরের শুরুতে অর্থাৎ আরো ছয়টি নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ ছয়টি মিলে এখন দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সংখ্যা হবে ১০১টি।
আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অপর একটি সূত্র জানিয়েছে, ২০০০ থেকে ২০২০ সালের চলতি সময় পর্যন্ত নারী ও শিশু নির্যাতন দমন আইনে প্রায় এক লাখ ৬০ হাজার মামলা বিচারাধীন আছে। অর্থাৎ এসব মামলার বিচার কার্যক্রম চলছে। এই পরিসংখ্যান অনুযায়ী প্রতিটি ট্রাইব্যুনালে গড়ে বিচারাধীন মামলার সংখ্যা এক হাজার ৭০০টি।
নারী ও শিশু নির্যাতন দমন আইনে করা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় ওই ছয় জেলায় নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপনের উদ্যোগ নিয়েছে। এই ছয়টি ট্রাইব্যুনালের জন্য বিচারক নিয়োগের পাশাপাশি ২৪০টি সহায়ক কর্মচারীর পদ সৃষ্টি করা হয়েছে। এ ছাড়াও অন্যান্য অবকাঠামোগত কার্যক্রম এগিয়ে চলছে। এ দিকে মামলাজটের কারণে যেসব জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থাকার পরও মামলা স্তূপের কারণে নতুন ট্রাইব্যুনালের প্রয়োজনীয়তা উল্লেখ করে বিভিন্ন জেলা থেকে আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের বরাবরে চিঠি পাঠানো হচ্ছে বলে সূত্র উল্লেখ করেছে।


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল