২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
জবি শিক্ষক সমিতি নির্বাচন

আওয়ামীপন্থীদের ত্রিমুখী লড়াই

-

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে ঘিরে চলছে ব্যাপক প্রচার-প্রচারণা। বরাবরের মতো এবারো ক্ষমতাসীন দলের শিক্ষকরা দুটি প্যানেল দিয়েছেন।
গত বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার ড. মো: মনিরুজ্জামান খন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দেখা যায়, ১৫ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে প্রত্যেক পদের বিপরীতে ২ জন করে অংশগ্রহণ করলেও সভাপতি পদে ৩ জন শিক্ষক অংশগ্রহণ করেছেন। এবারের নির্বাচনে কোনো প্যানেল ছাড়াই সভাপতি পদে অংশগ্রহণ করছেন ‘জয় বাংলা শিক্ষক সমাজ’-এর আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। এ দিকে ক্ষমতাসীন নীল দলের দুই প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: নূরে আলম আব্দুল্লাহ এবং অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মো: শওকত জাহাঙ্গীর।
এবার নির্বাচনে ৬টি পদে মোট ৩১ জন পদ প্রত্যাশী শিক্ষক লড়াই করছেন এবং মোট ভোটার ৬৭৮ জন। এদের মধ্যে থেকে ১৫ জন নির্বাচিত হবেন। সদস্যপদে ১০ জন ও বাকি ৫ পদে একজন করে নির্বাচিত হবেন। নির্বাচনে সভাপতি পদে ৩ জন, সহসভাপতি পদে ২ জন, সাধারণ সম্পাদক পদে ২ জন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে ২ জন, কোষাধ্যক্ষ পদে ২ জন এবং সদস্য পদে ২০ জন শিক্ষক নির্বাচনে অংশগ্রহণ করছেন।
শিক্ষক সমিতি নীল দলের (গঠনতান্ত্রিক) সভাপতি প্রার্থী অধ্যাপক ড. মো: শওকত জাহাঙ্গীর বলেন, মাত্র ১৪ বছরে উন্নয়ন ও আস্থার প্রতীকে পরিণত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। আমি মনে করি, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয়ে শিক্ষকদের ভূমিকা রাখার মতো অবস্থান রয়েছে, অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে যা আমরা দেখতে পাই। বিগত সময়গুলোতে আমাদের শিক্ষক প্রতিনিধিদের কাছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কোনো ভূমিকা রাখতে দেখা যায়নি। এ ছাড়া সারা বাংলাদেশের শিক্ষক সমাজও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে নেতৃত্ব প্রত্যাশা করে।
শিক্ষক সমিতি নীল দলের (একাংশ) সভাপতি প্রার্থী অধ্যাপক ড. মো: নূরে আলম আব্দুল্লাহ বলেন, আমি আমার জয়ের ব্যাপারে সম্পূর্ণ আশাবাদী। আমাদের দলগুলোর মধ্যে সমঝোতা হলে আরো ভালো হতো। আমাদের মধ্যে অনৈক্য একধরনের বিব্রতকর অবস্থা সৃষ্টি করেছে। জয় বাংলা শিক্ষক সমাজের প্রার্থী অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেন, আমি বিজয়ী হলে বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ হাসিনার মতো নেতৃত্ব শিক্ষকদের মধ্যে ছড়িয়ে দেয়ার চেষ্টা করব। আমাদের নীল দলে অনেক বিএনপি-জামায়াত লুকিয়ে আছে, যারা সুবিধাবাদী আচরণ করে। আমি নির্বাচিত হলে, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মুক্তবুদ্ধির চর্চা ও অসাম্প্রদায়িক দেশ গড়ার আহ্বান ছড়িয়ে দেবো।

 


আরো সংবাদ



premium cement
এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে : রিজভী উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্রের ধারা ক্ষুণ্ণ হবে : সিইসি মধুখালিতে দুই ভাই হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি ১২ দলের ঝালকাঠিতে গ্রাম আদালত পরিদর্শনে ইইউ প্রতিনিধিদল

সকল