২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি

৩ বিশ্ববিদ্যালয়কে জরিমানা

-

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিধান অমান্য করে আইন বিভাগের সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ বিষয়ে বাংলাদেশ বার কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।
আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।
আইনজীবীরা জানান, ইউজিসি ও বার কাউন্সিলের বিধান অমান্য করে তারা আইন বিভাগে ৫০-এর বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছে। এ কারণে ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ-ইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় তিনটি কিডনি ফাউন্ডেশন ও বারডেম হাসপাতালে লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে এ টাকা দিয়ে আপিল বিভাগে রসিদ দেখানোর পর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন আদালত। তবে আদালত জানান, এই টাকা কোনোভাবে শিক্ষার্থীদের থেকে আদায় করা যাবে না। যদি আদায় করা হয়, তাহলে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হবে।
২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়। এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল