২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আইনি সেবা নিয়ে আইনজীবীর ছেলে ও শ্যালককেই অপহরণ

৫০ লাখ টাকা মুক্তিপণ চেয়ে মোবাইলে হত্যার হুমকি : ৮ অপহরণকারী গ্রেফতার
-

আইনজীবীর কাছ থেকে আইনি সেবা নিয়ে আবার তার সন্তান ও শ্যালককে অপহরণ করে মুক্তিপণ দাবি করেছে একটি পেশাদার অপহরণকারী চক্র। অপহরণের পাঁচ দিনের মাথায় রাজধানীর ডেমরা থেকে অপহৃত তানজিম আল দিবস ও খালিদ হাসান ধ্রুব নামে দুই শিক্ষার্থীকে উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ। অপহরণকারী চক্রের আট সদস্যকে গ্রেফতার করেছেন গোয়েন্দারা। তারা হলোÑ ফখর উদ্দিন (২৪), মাহমুদুর রহমান রাসেল (৩২), রশিদুজ্জামান ওরফে তুষার (৩৪), শফিকুল ইসলাম, এইচ এম মশিউর রহমান ওরফে পাপ্পু (৩৪), ইমতিয়াজ আহমেদ (৩০), আরিফুল ইসলাম নিশান (৩০)ও আব্দুল্লাহ আল নোমান (২৫)।
পুলিশ জানায়, প্রযুক্তির সহায়তা নিয়ে অপহৃতদের উদ্ধারের পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থান থেকে গত শনিবার রাতে অপহরণকারী চক্রের আট সদস্যকে গ্রেফতার করা হয়। এ সময় পিস্তল, গাড়ি ও আইনশৃঙ্খলা বাহিনীর নকল পোশাকসহ অপহরণ কাজে ব্যবহৃত বিভিন্ন জিনিস জব্দ করে পুলিশ। এ ঘটনায় মোহাম্মদপুর থানায় জিডি করেছে ভুক্তভোগীর পরিবার।
পুলিশ জানায়, অপহরণকারী চক্রের সদস্যরা তানজিমের আইনজীবী বাবার কাছ থেকে পূর্বের বিভিন্ন মামলায় আইনি সহায়তা নিয়ে আসছিলেন। সেই সূত্রেই তারা দীর্ঘ দিন পর্যবেক্ষণের পর তারা দিবস ও ধ্রুবকে অপহরণ এবং পরিবারের কাছে ৫০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। শারীরিক নির্যাতনের পাশাপাশি চার দিন চেতনানাশক ইঞ্জেকশন ব্যবহার করে তাদের অচেতন করে রাখা হয়।
গতকাল রোববার দুপুরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন। তিনি বলেন, ২১ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুরের বাসা থেকে বেরিয়ে নিখোঁজ হন তানজিম আল ইসলাম দিবস (১৭) ও খালিদ হাসান ধ্রুব (১৯)। এর মধ্যে দিবস কুড়িগ্রাম জেলা আইজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো: ফখরুল ইসলামের ছেলে আর ধ্রুব তার শ্যালক। দিবস ধানমন্ডির ভার্টিক্যাল হরিজন (ভিএইচ) ইংরেজি মাধ্যম স্কুলের এ লেভেলের শিক্ষার্থী আর ধ্রুব ঢাকা কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের ¯œাতক প্রথম বর্ষের ছাত্র। ওই দিন তারা আগারগাঁওয়ের আইডিবি ভবনে ল্যাপটপ কিনতে বেরিয়েছিলেন।
আবদুল বাতেন বলেন, অপহরণের একদিন পর ২২ জানুয়ারি রাত সাড়ে ৩টার দিকে অপরিচিত এক ব্যক্তি দিবসের মাকে কল করে জানান, দিবস ও তার মামা ধ্রুবকে অপহরণ করা হয়েছে। চক্রের সদস্যরা ‘নৌকা কোড’ ব্যবহার করে ৫০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন এবং ২৪ জানুয়ারি বিকেল ৫টার মধ্যে মুক্তিপণের টাকা পরিশোধ না করলে হত্যার হুমকি দেন। এরপর ২২ জানুয়ারি দিবসের বাবা মোহাম্মদপুর থানায় মামলা করলে থানা পুলিশের পাশাপাশি ডিবি পশ্চিম বিভাগ অপহরণকারীদের গ্রেফতারে মাঠে নামে। পরে শনিবার রাতে তাদেরকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে অপহরণ কাজে ব্যবহৃত একটি প্রাইভেটকার, তিনটি মোটরসাইকেল, ম্যাগাজিনসহ একটি পিস্তল, ডিবি পুলিশের পাঁচটি জ্যাকেট, পুলিশ সার্জেন্টের র্যাঙ্ক ব্যাজসহ একটি শার্ট ও পুলিশ কনস্টেবলের একটি শার্ট, সাতটি স্টিলের লাঠি, তিনটি কালো রংয়ের ছোট-বড় ওয়্যারলেস সেট, চারটি পিস্তল সদৃশ লাইটার, পাঁচটি সিরিঞ্জ, ২০টি ইনজেকশন, সেনাবাহিনীর একসেট পোশাক তৈরির থান কাপড়, ১৫টি বিভিন্ন কোম্পানির মোবাইল ফোন এবং একটি আইপ্যাড উদ্ধার করা হয়।
তিনি বলেন, অপহৃত দিবসের বাবা ফখরুল ইসলাম ছিলেন একটি মামলায় অপহরণকারীদের পক্ষের আইনজীবী। তারা দীর্ঘ দিন ধরে তার কাছ থেকে আদালতে আইনি সেবা নিয়ে আসছিলেন। সে সুবাদে ভুক্তভোগীদের পরিবার সম্পর্কে এই চক্রের বিস্তারিত ধারণা ছিল। এই সুযোগটি কাজে লাগিয়ে তারা দু’জনকে অপহরণের পরিকল্পনা করে।
ডিবি জানায়, গ্রেফতারকৃতরা পেশাদার অপহরণকারী চক্রের সদস্য। এই দলের মাস্টারমাইন্ড পাপ্পু। এর আগেও তারা অপহরণের মামলায় গ্রেফতার হয়ে কারাগারে ছিল।

 


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল