film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২২ ফেব্রুয়ারি ২০২০

বিজিএমইএ ভবন ভাঙা শুরু

শেষ হতে সময় লাগবে ৬ মাস
-

অবশেষে ভাঙা শুরু হয়েছে বহুল আলোচিত বিজিএমইএ ভবন। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে রাজধানীর হাতিরঝিলের এ ভবনটি ভাঙতে শুরু করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান ফোর স্টার। আগামী ছয় মাসের মধ্যে পুরো ভবন ও এর বেজমেন্টসহ অপসারণ করবে তারা। এ লক্ষ্যে আগামী সোমবার থেকে শতাধিক শ্রমিক একসাথে ভবন ভাঙার কাজে অংশ নেবে বলে জানিয়েছেন ফোর স্টারের কর্মকর্তারা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম গতকাল ভবন ভাঙার কাজের উদ্বোধন করেছেন।
উচ্চ আদালতের নির্দেশনার পরও বিজিএমইএ ভবন ভাঙতে কয়েক দফায় সময় পেয়েছিল রাজউক। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান নির্বাচনে জটিলতা থাকায় নির্ধারিত সময়ে ভবন ভাঙার কাজ শুরু করা যায়নি। যদিও ভবন ভাঙতে এর খরচ দেয়ার জন্য ব্যবসায়ীদের প্রতিষ্ঠান ও ভবনের মালিক বিজিএমইএ’কে নির্দেশও দিয়েছিল আদালত।
প্রথম দিকে বিজিএমইএ ভবন ম্যানুয়াল নাকি বিস্ফোরক দিয়ে ভাঙা হবে তা নিয়ে দোটানায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ম্যানুয়াল পদ্ধতিতে ভবন ভাঙতে বড় ধরনের কোনো দুর্ঘটনা হওয়ার আশঙ্কায় ডিনামাইট দিয়ে ভবনটি ভাঙার পরিকল্পনা করা হয়। কিন্তু পরে নগরবিদরা আশঙ্কা করে বলেন, জনবহুল এলাকার এ ধরনের বহুতল ভবন ভাঙতে ডিনামাইট ব্যবহার করা হলে প্রচণ্ড ঝাঁকুনি বা কম্পনের সৃষ্টি হবে। এ ছাড়া এ এলাকায় গ্যাস বিদ্যুৎসহ নাগরিক সেবায়ও বিঘœ ঘটতে পারে। পরে সিদ্ধান্ত পরিবর্তন করে ম্যানুয়াল বা হাতুড়ি আর ড্রিল মেশিনের সাহায্যেই বিজিএমইএ ভবন ভাঙার সিদ্ধান্ত নেয় রাজউক। এদিকে বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম পরিচালনা এবং দুর্ঘটনা মোকাবেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে দু’টি টিম গঠন করা হয়েছে। এই টিম দু’টি বিজিএমইএ ভবন ভাঙার কাজ সার্বক্ষণিক মনিটরিং করবেন।
বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম পরিচালনা এবং দুর্ঘটনা মোকাবেলায় দু’টি টিমের মধ্যে একটি টিম হলো টপ সুপারভিশন কমিটি। এ টিমে রয়েছে- রাজউক, বুয়েট, ফায়ার ব্রিগেড, প্রকল্প কর্মকর্তা (সেনাবাহিনী, ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড), অথরাইজড অফিসার (রাজউক), হাতিরঝিল প্রকল্প ব্যবস্থাপক এবং হাতিরঝিল প্রকল্প পরিচালক। এ ছাড়া সার্বক্ষণিক তদারকি কমিটিতে রয়েছে- হাতিরঝিল প্রকল্প পরিচালক, হাতিরঝিল প্রকল্প কর্মকর্তা (সেনাবাহিনী, ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড) এবং হাতিরঝিল প্রকল্প ব্যবস্থাপক।
এর আগে বিজিএমইএ ভবন ভাঙতে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্বাচনেও কয়েকবার জটিলতা দেখা দেয়। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবনটি ভাঙার দরপত্র আহ্বানের পর সর্বোচ্চ দরদাতা হিসেবে ভবনটি ভাঙার কাজ পায় ‘সালাম অ্যান্ড ব্রাদার্স’ নামের একটি প্রতিষ্ঠান। তাদের দরপত্র ছিল এক কোটি ৭০ লাখ টাকার। সে অনুযায়ী তাদের কার্যাদেশও দেয়া হয়। কিন্তু শেষ মুহূর্তে ভবন ভাঙার কার্যক্রম থেকে সরে দাঁড়ায় সালাম অ্যান্ড ব্রাদার্স। এ কারণে প্রতিষ্ঠানটির কাছ থেকে ১০ শতাংশ হারে টাকা কেটে নিয়েছে রাজউক। এরপর দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান ‘ফোর স্টার’ গ্রুপকে কাজ দেয় রাজউক। তাদের দরপত্রে টাকার পরিমাণ ছিল এক কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা। তবে এখন তারা এক কোটি দুই লাখ ৭০ হাজার টাকায় ভবনটি ভাঙার কাজ শুরু করছে।
রাজউক সূত্র জানায়, গত বছরের ১২ এপ্রিলের মধ্যে তৈরী পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন সরিয়ে নিতে সময় দেন সর্বোচ্চ আদালত। এরই প্রেক্ষিতে সময় পার হওয়ার পর নির্দেশনা বাস্তবায়নে গত ১৬ এপ্রিল মাঠে নামে রাজউক। এরপর বিজিএমইএ ভবনে অভিযানে যায় রাজউক। প্রথম দিনই ভবনে থাকা বিভিন্ন অফিসের মালামাল সরিয়ে নেয়ার সুযোগ দিয়ে পরবর্তীতে ভবনটি সিলগালা করে দেয়া হয়। পরে অবশ্য আরো কয়েক দফা সুযোগ দেয়া হয় মালামাল সরানোর জন্য।
উল্লেখ্য, ২০০৬ সালের দিকে হাতিরঝিলে আড়াআড়িভাবে গড়ে ওঠা বিজিএমইএ ভবনের নির্মাণকাজ শেষ হয়। জলাশয়ে ভবনটি নির্মাণ করায় শুরু থেকেই এর বিরোধিতা করে আসছিলেন পরিবেশবাদীরা। পরে বিষয়টি আদালতে গড়ায়। বিজিএমইএ ভবন অপসারণে আপিল বিভাগের দেয়া এক বছর সময় শেষ হয় গত ১২ এপ্রিল। ২ এপ্রিল সর্বোচ্চ আদালত ভবনটি অপসারণে তৈরী পোশাক ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএকে এক বছর ১০ দিন সময় দেন।
২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে বিজিএমইএর বর্তমান ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্প ক্যান্সারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভবনটি ভেঙে ফেলার নির্দেশ দেন। এর বিরুদ্ধে বিজিএমইএ লিভ টু আপিল করে, যা ২০১৬ সালের ২ জুন আপিল বিভাগে খারিজ হয়।


আরো সংবাদ

চীনে এবার কারাগারে করোনাভাইরাসের হানা তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের চুক্তি ২৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে শনিবার মাঠে নামছে বাংলাদেশ সিনেটর গ্রাসলির মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস ঢামেক কর্মচারীদের বিক্ষোভ সরকারি হাসপাতালে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ বন্ধের দাবি খালেদা জিয়ার সাথে স্বজনদের সাক্ষাৎ গাজীপুরে স্বামীর ছুরিকাঘাতে গার্মেন্টস কর্মী খুন বনশ্রীতে ভাড়াটিয়ার বাসায় চুরি কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় জাতীয় হ্যান্ডবল দলের খেলোয়ার নিহত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধে প্রভাবশালী রাষ্ট্রগুলোকে বাধ্য করতে হবে সবুজ আন্দোলন অমর একুশে উপলক্ষে জাতিসঙ্ঘের বাংলা ফন্ট উদ্বোধন

সকল