film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

শিল্পলবণ আমদানির নামে ভোজ্যলবণ আমদানি করা যাবে না : শিল্পমন্ত্রী

-

শিল্পলবণ আমদানির নামে কেউ যাতে ভোজ্যলবণ আমদানি করতে না পারে তার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, লবণচাষিদের স্বার্থরক্ষায় সরকার প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ করবে। সরকার যেকোনো মূল্যে দেশীয় লবণ শিল্পের স্বার্থে লবণচাষিদের সব ধরনের সুরক্ষা প্রদান করবে। ভোজ্যলবণ আমদানির বিরুদ্ধে শিল্প মন্ত্রণালয় সচেতন রয়েছে জানিয়ে তিনি বলেন, অন্যান্য সরকারি সংস্থার সাথে সমন্বয় রেখে শিল্প মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে।
গতকাল মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব মো: আবদুল হালিম এ সময় বক্তৃতা করেন। শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবরা এ সময় উপস্থিত ছিলেন। গত এক বছর শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প প্রতিষ্ঠানের দীর্ঘ দিনের পুঞ্জিভূত সমস্যাগুলো চিহ্নিতকরণ ও সেগুলো থেকে উত্তরণের উপায় অনুসন্ধানে মন্ত্রণালয় কাজ করেছে বলে জানান মন্ত্রী।
শিল্পমন্ত্রী জানান, মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ প্রবর্তন করেছে শিল্প মন্ত্রণালয়। এ বছর প্রথমবারের মতো সাতটি ক্যাটাগরি-(ক) বৃহৎ (খ) মাঝারি (গ) ক্ষুদ্র (ঘ) কুটির (ঙ) মাইক্রো (চ) হস্ত ও কারু (ছ) হাইটেক শিল্পের সাথে জড়িতদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার প্রদান করা হবে। প্রথম পুরস্কারের মান তিন লাখ টাকা, ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও একটি রেপ্লিকা, দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা, ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও একটি রেপ্লিকা এবং তৃতীয় পুরস্কার এক লাখ টাকা, ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও একটি রেপ্লিকা। ইতোমধ্যে এ পুরস্কারের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে ক্যাটাগরিভিত্তিক আবেদনপত্র ডাউনলোড করা যাবে।
শিল্পমন্ত্রী বলেন, শিল্প প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে গ্রহীত কার্যক্রমের ফলাফল আগামী বছর দৃশ্যমান হবে। তিনি বলেন, সারের ব্যবস্থাপনায় বিদেশ নির্ভরতা কমাতে নরসিংদীর ঘোড়াশালে উচ্চ প্রযুক্তিসম্পন্ন অত্যাধুনিক সারকারখানা নির্মাণের কাজ চলমান রয়েছে। গণমাধ্যমে প্রচারিত সংবাদ অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয় উল্লেখ করে শিল্প মন্ত্রণালয়ের ব্যর্থতার পাশাপাশি সফলতার সংবাদও গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান মন্ত্রী।
শিল্প প্রতিমন্ত্রী তার বক্তৃতায় শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানকে লাভজনক করা হলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন আনন্দদায়ক ও পরিপূর্ণ হবে বলে মন্তব্য করেন। তিনি বলেন, লবণচাষিরা লবণ উৎপাদনে উৎসাহিত করতে হবে। বিসিকের মাধ্যমে লবণচাষিদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের মাধ্যমে তাদের সুরক্ষা প্রদান করা হবে। সারের বাফার গুদাম নির্মাণসহ অন্যান্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেনার নির্দেশনা প্রদান করেন প্রতিমন্ত্রী।


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল