১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এবার ১ দিন পর শুরু হচ্ছে গ্রন্থমেলা

-

প্রথা ভেঙে এবার একদিন পর শুরু হচ্ছে একুশে গ্রন্থমেলা। ঐতিহ্য অনুযায়ী ১ ফেব্রুয়ারি প্রাণের মেলার সূচনা হলেও এ বছর তা একদিন পেছানো হয়েছে। বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, ভাষার মাসের শুরুর দিনে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন থাকায় বইমেলার উদ্বোধন হবে ২ ফেব্রুয়ারি।
বাংলা একাডেমির পরিচালক ও গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, সরস্বতী পূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ দুই দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। নির্বাচনবিধি অনুযায়ী, নির্বাচনের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি থাকবে। এ নিয়ে বইমেলা শুরুর তারিখ নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। শেষ পর্যন্ত গতকাল বাংলা একাডেমি জরুরি বৈঠকে বসে এ সিদ্ধান্ত নিয়েছে।
তিনি জানান, তারিখ পরিবর্তন ছাড়া বইমেলার বাকি আয়োজনে তেমন কোনো পরিবর্তন নেই। ২ ফেব্রুয়ারি বিকেল ৩টায় মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই মঞ্চ থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বিজয়ীদের হাতে পদক তুলে দেবেন তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানের পর বিকেল ৫টার পর থেকে সবার জন্য খুলে দেয়া হবে বইমেলা। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মদিবসগুলোতে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিনগুলোতে মেলা খুলবে বেলা ১১টায়। আর ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা চলবে।
জালাল আহমেদ জানান, এবারের অমর একুশে গ্রন্থমেলা অন্য যেকোনোবারের চেয়ে আরো বিস্তৃত পরিসরে আয়োজন করা হবে। সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা নিয়ে এবারের মেলা অনুষ্ঠিত হবে। একই সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে তাকে। গতবারের তুলনায় এবারের মেলায় ৪০টি নতুন প্রকাশনা সংস্থা বেড়ে হয়েছে ৪১০টি। এর মধ্যে প্যাভিলিয়ন ২৩টির স্থলে হয়েছে ৩৪টি। বাড়ছে শিশু চত্বরের আয়তনও। ১৯৮৩-তে বাংলা একাডেমিতে প্রথমবার ‘অমর একুশে গ্রন্থমেলা’ আয়োজন করা হয়। তবে স্বৈরাচারী এরশাদ সরকার ছাত্রদের বিক্ষোভ মিছিলে ট্রাক তুলে দেয়ায় ওই বছর আর বইমেলা করা সম্ভব হয়নি। এর পরের বছর ১৯৮৪ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে সাড়ম্বরে উদ্বোধন ঘটে আজকের ‘অমর একুশে বইমেলা’র। সে সময় থেকে ২০১৩ সাল অবধি বইমেলা হতো কেবল বাংলা একাডেমিতেই। ২০১৪ থেকে একে পার্শ্ববর্তী সোহরাওয়ার্দী উদ্যানেও সম্প্রসারিত করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement