film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

সুপ্রিম কোর্টে আইনবিষয়ক বই মেলায় ভিড় বাড়ছে

-

একুশে বইমেলার আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ভবনের নিচ তলায় আইনবিষয়ক বই নিয়ে ব্যতিক্রমধর্মী বইমেলা শুরু হয়েছে। সমিতির উদ্যোগে আয়োজিত দুই সপ্তাহের এই বইমেলায় আইনজীবীদের ভিড় দিন দিন বাড়ছে। আদালতের কর্মব্যস্ততার বাইরে সময় পেলেই আইনজীবীরা ছুটে যাচ্ছেন এই বইমেলায়। সংগ্রহ করছেন প্রয়োজনীয় ও পছন্দের বই। আবার অনেক নামী-দামি আইনজীবীরা লেখা বইমেলায় স্থান পাচ্ছে।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে টানা ষষ্ঠবারের মতো আইনবিষয়ক বইমেলায় ক্রেতা ও দর্শক টানতে পেরেছে। গত ১২ জানুয়ারি থেকে শুরু হওয়া এ বইমেলা দুই সপ্তাহ চলবে বলে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান।
আইন বিষয়ে বিভিন্ন বইসহ সব ধরনের প্রকাশনা নিয়ে এই বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলছে। এবারের মেলায় ৫২টি স্টল অংশ নিয়েছে। মেলায় দেওয়ানি কার্যবিধি, দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি, রেজিস্ট্রেশন আইন, মোবাইল কোর্ট আইনসহ সিভিল আইনের অনেক গুরুত্বপূর্ণ বই রয়েছে।
এ বইমেলায় পাওয়া যাচ্ছে প্রবীণ আইনজীবী ও ফৌজদারি আইন বিশেষজ্ঞ খন্দকার মাহবুব হোসেন ও সাবেক অতিরিক্ত জেলা জজ মো: তাহা মোল্লা সম্পাদিত দি পেনাল কোড বইটির দ্বিতীয় সংস্করণ এখানে পাওয়া যাচ্ছে বিভিন্ন আইনজীবীর লেখা ফৌজদারি কার্যবিধি, দণ্ডবিধি, দেওয়ানি কার্যবিধি, সাক্ষ্য আইন, তামাদি আইন, উত্তরাধিকার আইন, সরকারি দাবি আদায় আইন, নিরাপদ খাদ্য আইন, সড়ক পরিবহন আইন, বিশেষ ক্ষমতা আইন, ইসলামী আইনের ভাষ্য, সরকারি কর্মচারী বিধিমালা ও অফিস ব্যবস্থাপনা, অস্ত্র ও বিস্ফোরক বিষয়ক আইন ও বিধিমালা, বঙ্গীয় প্রজাস্বত্ব আইন, সাক্ষ্য আইনের বিশ্লেষণ, চুক্তি আইনের বিশ্লেষণ, সম্পত্তি হস্তান্তর আইনের বিশ্লেষণ, অর্থঋণ আদালত আইনের বিশ্লেষণ, মোবাইল কোর্ট আইন প্রভৃতি।
মেলায় আইনবিষয়ক বই ও বিভিন্ন প্রকাশনা নিয়ে এসেছে ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা বাংলাদেশ ল টাইমস, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), ওয়ার্ল্ড বুক করপোরেশন, শরফুদ্দিন ল বুক কোম্পানি, হাওলাদার প্রকাশনী, বাংলাদেশ ল বুক কোম্পানি, মল্লিক ব্রাদার্স, বুক সিন্ডিকেট, ব্রাদার ল বুক হাউজ, শামীম ল বুক সেন্টার, নিশি ল বুক পয়েন্ট প্রভৃতি।
গত ১২ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে বইমেলার উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আইনজীবী সমিতি ভবনের ভেতরে নিচ তলায় ফাঁকা জায়গায় এবং দক্ষিণ পাশে বিস্তৃত বারান্দায় ৫২টি স্টলের এই বইমেলায় দিন দিন আইনজীবী ও পাঠকদের ভিড় বাড়ছে।
বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বই না পড়ে আইনজীবী হওয়া যাবে না। বই সব সময় কাছে রাখতে হবে। বই শুধু কিনলে হবে না, পড়তেও হবে।
প্রধান বিচারপতি বলেন, আগামী ১০ বছর পরে আমরা এখন যে ধরনের বই ব্যবহার করি, সে ধরনের বই হয়তো থাকবে না। সব হয়ে যাবে ডিজিটাল বুক। তখন হয়তো একেকটা স্টলে একেকটা কম্পিউটার থাকবে। বিক্রেতা বলবেন, আপনি কোনো সফটওয়ার কিনতে চান। তিনি বলেন, ডিজিটাল বই বিচার বিভাগকে আরো সমৃদ্ধ করবে এবং ডিজিটালাইজেশন যদি হয়, জুডিশিয়ারির কাজ অনেক কমে যাবে।
প্রধান বিচারপতি বলেন, আমি আশা করি সবাই বই কিনবেন। বই পড়ে, বুঝে তার পর কোর্টে প্লেস করতে হবে।

 


আরো সংবাদ