২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খুলনায় পাটকল শ্রমিকদের অনশন ৩ দিনের জন্য স্থগিত

-

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন তিন দিনের জন্য স্থগিত করা হয়েছে। গত শুক্রবার রাত সোয়া ১টায় এ সিদ্ধান্ত হয়। কর্মসূচি স্থগিত হওয়ার পর নগরীর খালিশপুরের বিআইডিসি সড়ক থেকে অনশনরত শ্রমিকরা ঘরে ফিরে যান। তারা গতকাল শনিবার সকালে মিলের কাজে যোগ দেন। তবে অনশনস্থলের প্যান্ডেল-স্টেজ সরানো হবে না বলে জানিয়েছেন পাটকল শ্রমিক নেতারা।
প্লাটিনাম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জানান, শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরণ অনশন কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে। ১৫ ডিসেম্বর দাবি পূরণ না হলে ১৭ ডিসেম্বর থেকে আবারো আমরণ অনশন কর্মসূচি শুরু করা হবে।
মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের চলমান অনশন কর্মসূচি ১৬ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করার আহ্বান জানান শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। গত শুক্রবার রাতে নগরীর বয়রাস্থ শ্রম অধিদফতরে আয়োজিত বৈঠকে তিনি এ আহ্বান জানালে শ্রমিক নেতারা তাতে সম্মতি দিয়ে বলেন, সাধারণ শ্রমিকদের কাছে এ প্রস্তাব দেয়া হবে। তারা যদি মেনে নেয় তাহলেই কেবল এটি বাস্তবায়ন হতে পারে।
বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, তিনি নিজেই একজন শ্রমিক নেত্রী। তাই শ্রমিকদের স্বার্থে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ব্যক্তিগতভাবে আলোচনা করবেন। এ ছাড়া জাতীয় মজুরি কমিশন ২০১৫ বাস্তবায়নে বস্ত্র ও পাট মন্ত্রণালয় ১৫ ডিসেম্বর বেলা ১১টায় আন্তঃমন্ত্রণালয় সভা এবং বিকেল ৩টায় বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) সভাকক্ষে শ্রমিক নেতাদের সাথে সভা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা বাস্তবায়ন দাবিতে গত ১০ ডিসেম্বর থেকে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের সামনে আমরণ অনশন শুরু হয়। অনশনে গত বৃহস্পতিবার আব্দুস সাত্তার নামে জুবিলি জুট মিলের তাত বিভাগের একজন শ্রমিকের মৃত্যু হয়। এ ছাড়া দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েন।
রাজশাহীতেও আন্দোলন স্থগিত
রাজশাহী ব্যুরো জানায়, তিন দিনের জন্য আন্দোলন স্থগিত করেছেন রাজশাহী পাটকলের শ্রমিকরাও। গতকাল শনিবার সকাল ১০টা থেকে তারা কাজে যোগ দিয়েছেন। দীর্ঘ দিন ধরেই অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি জানিয়ে আসছেন রাজশাহী পাটকলের শ্রমিক-কর্মচারীরা। রাজশাহী পাটকলের সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার রাত ৮টার দিকে তাদের আলোচনায় বসার প্রস্তাব দেয়া হয়। এরপর রাত ৩টায় আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়। শনিবার সকাল ৭টায় শ্রমিকরা অনশন ভাঙেন। এরপর সকাল ১০টা থেকে তারা কাজে যোগ দেন।
জিল্লুর রহমান জানান, রাজশাহী পাটকলে প্রায় এক হাজার কর্মচারী-শ্রমিক রয়েছেন। কর্মচারীদের তিন মাসের ও শ্রমিকদের ১১ সপ্তাহের বেতন বকেয়া রয়েছে। বেতন-ভাতা না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। রোববার ঢাকায় তাদের কর্তৃপক্ষের সাথে আলোচনা হবে। সেখানে আলোচনা ফলপ্রসূ না হলে মঙ্গলবার থেকে আবার আন্দোলন শুরু হবে।


আরো সংবাদ



premium cement
কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কে ছোট বড় অসংখ্য খানাখন্দে ভোগান্তি বামনায় অবৈধ গাড়ির দাপটে গ্রামীণ সড়কের বেহাল দশা গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন বরিশালে নয়া দিগন্তের বিভাগীয় প্রতিনিধি সম্মেলন আজ লালমোহনের দালাল বাজার-লর্ড হার্ডিঞ্জ সড়কে সেতু নির্মাণকাজ শুরু দাগনভূঞা প্রবাসী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত প্রবাসীর স্ত্রীর মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ এক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে বালিয়াডাঙ্গীতে বিএনপির আলোচনা সভা টর্চ লাইটের আলো চোখে পড়ায় বৃদ্ধকে পেটাল কিশোর গ্যাং

সকল