২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জোড়াতালিতে চলছে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল

ভোগান্তিতে রোগীরা
-

রহিমা বেগম, অসুস্থ সন্তানের চিকিৎসার জন্য গিয়েছিলেন ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে। সকাল ১০টা থেকে লাইনে দাঁড়িয়ে চিকিৎসকের জন্য অপেক্ষা করতে থাকেন; কিন্তু তার সিরিয়াল আসে দুপুর ১২টায়। ততক্ষণে তার অসুস্থ সন্তান দাঁতের যন্ত্রণায় আরো বেশি কাহিল হয়ে পড়ে। একপর্যায়ে চিকিৎসক রোগীর দাঁতের এক্স-রে করতে দেন। ছুটে যান হাসপাতালের এক্স-রে রুমে; কিন্তু সেখানে গিয়ে আরো এক বিপত্তি। সেখানেও প্রায় দেড় ঘণ্টা; কিন্তু যখন পরীক্ষার রিপোর্ট দেখাতে যাবেন, তখন মানুষের ভিড়ে চিকিৎসক পর্যন্ত পৌঁছা সম্ভব হয়নি। অনেক কষ্টে পরদিন ওই রিপোর্ট দেখাতে হয়েছে তাকে।
শুধু রহিমা বেগম নন, চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে ডেন্টাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া তার মতো শত শত রহিমা ও রহিমদের। অবশ্য হাসপাতাল কর্তৃপক্ষ এমন ভোগান্তির বিষয়টি স্বীকার করছে। তারা বলছেন, অর্থ, জনবল ও সব ধরনের লজিস্টিক সাপোর্ট কম থাকায় হিমশিম খেতে হচ্ছে তাদের। চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়সহ অন্যান্য কর্মচারী মিলে যেখানে ৫০০ থেকে ৬০০ জনবল থাকার কথা, সেখানে এই হাসপাতালে রয়েছে মাত্র ২৮৪ জন। হাসপাতাল পরিচালনার জন্য অর্থ বরাদ্দ রয়েছে অনেক কম। এত বড় সরকারি হাসপাতালে জনবলের অভাবে ১০ বেডের আইসিইউটাও চালু করা সম্ভব হচ্ছে না। অথচ এটি ঢাকার সব চেয়ে বড় সরকারি ডেন্টাল হাসপাতাল। যেখানে প্রতিদিন ১২ শ’ থেকে ১৪ শ’ রোগী চিকিৎসা নিতে আসেন।
ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতাল ঘুরে দেখে গেছে সেখানে অনেকটাই জোড়াতালি চলছে চিকিৎসাসেবা। জনবল কম থাকায় সঠিকভাবে রোগীরা সেবা পাচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। হাসপাতালে আসা রোগীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। দেখা গেছে, হাসপাতালে প্রথম থেকে পঞ্চম তলা পর্যন্ত বহির্বিভাগ। সকাল ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত রোগীদের চিকিৎসা দেয়া হয়। আর ৬ থেকে ৭ তলা পর্যন্ত বিভিন্ন বিভাগে ২০০ বেডের ইনডোর রয়েছে। যেখানে রোগীদের ভর্তি রেখে চিকিৎসা দেয়া হয়।
সজল নামে এক রোগী জানান, সরকারি হাসপাতালে লাইনে দাঁড়িয়ে চিকিৎসা নিতে হবে এটা স্বাভাবিক বিষয়; কিন্তু এখানে লাইন যেন শেষ হতে চায় না। তার ওপর চিকিৎসকরা যদি কোনো প্যাথলজিক্যাল পরীক্ষা দিয়ে থাকেন তাহলে তো কথাই নেই। পরীক্ষা কেন্দ্রে গিয়ে আরো দীর্ঘ সময় অপেক্ষা, রিপোর্ট হাতে পেতে আরো সময়। যখন পরীক্ষার রিপোর্ট হাতে পাওয়া যায় ততক্ষণে বহির্বিভাগের সময় শেষ হয়ে যাওয়ায় ওই দিন আর ডাক্তার দেখানো সম্ভব হয় না। এটা ডেন্টাল কলেজের নিত্যদিনের ব্যাপার। এতে করে দূরদূরান্ত থেকে আসা শিশুসহ বয়স্ক রোগীদের ভোগান্তির শেষ থাকে না।
হাসপাতালের ওয়ার্ড মাস্টার মো: সোহেল বলেন, রোগীদের এমন অভিযোগ একেবারে মিথ্য সেটি বলব না। বহির্বিভাগে যে ক’জন চিকিৎসকের রোগী দেখার কথা তার অর্ধেকও এখানে নেই। এ দিকে রোগীর সংখ্যা অনেক বেশি থাকায় লাইন শেষ হতে সময় লাগে। তা ছাড়া অন্যান্য সেকশনের লোকও কম। প্যাথলজিক্যাল পরীক্ষার জন্য যেসব মেশিন বা যন্ত্রপাতি থাকার কথা এখানে তার কিছুই নেই। মেশিনগুলোর অপারেটরও কম। একজন অপারেটর জরুরি কাজে বাইরে গেলে ওই মেশিন চালানোর বিকল্প কেউ থাকে না। আবার এই হাসপাতালে রোগীদের চিকিৎসার জন্য পর্যাপ্ত বরাদ্দ নেই; যার কারণে চিকিৎসক, রোগী, কর্মচারী সবাইকেই অসুবিধায় পড়তে হয়।
জানতে চাইলে হাসপাতালের পরিচালক ডাক্তার মো: জাহিদুর রহমান জানান, রোগীদের অভিযোগ একেবারেই অমূলক নয়। নানা ধরনের সমস্যার মাধ্যমে হাসপাতাল পরিচালনা করতে হচ্ছে। তিনি বলেন, এই হাসপাতালের প্রথম সমস্যা জনবল কম। চিকিৎসিকসহ অন্যদের নিয়ে যেখাকে ৬০০ জনবল থাকার কথা সেখানে রয়েছে মাত্র ২৮৪ জন, যার কারণে প্রত্যেকটি জনবলকে অনেক বেশি চাপ নিয়ে কাজ করতে হচ্ছে। জনবল কম থাকার কারণে ১০ বেডের আইসিইউ চালু করতে পারছি না। সেটি এখন বন্ধ রয়েছে। এখানে প্রয়োজনের তুলনায় অর্থিক বরাদ্দ অনেক কম। তারপরও প্রতিদিন এই হাসপাতালে আসা ১২ থেকে ১৪ শ’ রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি আরো বলেন, হাসপাতালে সব মিলে সাতটি ওটি রয়েছে। ভর্তিকৃত রোগীদের চিকিৎসা দেয়া হয়। সাধ্যের মধ্যে থেকে সব বিভাগেই রোগীদের সেবা দেয়া হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ হাসপাতালের বিভিন্ন সমস্যা নিয়ে অনেকবার স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরে লিখিতভাবে জানানো হয়েছে; কিন্তু এখনো কোনো সমস্যার সমাধান হয়নি।

 

 


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল