২০ জানুয়ারি ২০২০

ভূমি মন্ত্রণালয়ে তদবিরবাণিজ্য ও দুর্নীতিরোধ লটারিতে ৫৪৮ ভূমি কর্মকর্তার বদলি

-

তদবির বাণিজ্য ও দুর্নীতিরোধে ভূমি মন্ত্রণালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে লটারির মাধ্যমে কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তাদের বদলির কার্যক্রম শুরু করেছে ভূমি মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার প্রথম ধাপে ৫৪৮ জনকে বদলি করা হয়েছে। এ প্রক্রিয়ায় ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০ হাজারের বেশি সার্ভেয়ার ও সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
ভূমি মন্ত্রণালয়ে কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তার পদোন্নতি পরবর্তী বদলি নিয়ে গতকাল বুধবার মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় ভূমি মন্ত্রণালয়ের সচিব মো: মাকছুদুর রহমান উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, সার্ভেয়ার বা কানুনগো পদে নতুন নিয়োগ করা হবে। ১০ হাজার নিয়োগ করা হচ্ছে। নন-ক্যাডার থেকে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মাধ্যমে নেয়ার চিন্তাভাবনা করছি। এ ছাড়া এখন থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে থাকা কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তাদের বদলি লটারির মাধ্যমে করা হবে। তিনি বলেন, সবার ইচ্ছা থাকে ভালো ভালো জায়গায় পোস্টিং নেয়া। এ বিষয়ে অনেকে বিব্রতকর অবস্থায় পড়েন। লটারির মাধ্যমে বদলি হওয়ায় যার যেখানে পড়বে সেখানে যেতে হবে। কারো কোনো প্রশ্ন থাকবে না, কেউ বলতে পারবেন না তদবির করে এখানে এসেছি। যেসব পদে সেনসিটিভিটি বেশি সেসব পদে লটারির মাধ্যমে বদলি করার পরিকল্পনা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতেও যেন এ প্রক্রিয়া চলমান থাকে সে জন্য উদ্যোগ নিতে হবে। বদলি হওয়ার পর আবার তদবির করে ফিরে আসা বা বদলি স্থানে সময় নির্ধারণ করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, যার ইচ্ছা হবে থাকবেন, ইচ্ছা হবে থাকবেন নাÑ এটি আর করতে পারবেন না। এ এখতিয়ার তার নেই, এটি করার কেউ সাহস করবে না। ভূমি মন্ত্রণালয়কে আমি সেই জায়গায় নিয়ে যাচ্ছি।
যারা শাস্তি পেয়েছেন তাদের পদোন্নতি দেয়া হয়নি জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, তাদের প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে, অভিযোগ এলে তদন্ত করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়া হচ্ছে। আমিতো আর সবসময় এখানে থাকব না। তাই ভবিষ্যতে যারা আসবেন আশা করছি তারাও এ পদ্ধতি অনুসরণ করবেন। আমরা চাচ্ছি একটা সিস্টেম ডেভেলপ করতে। ভবিষ্যতে যেন এ পদ্ধতিটা অবলম্বন করা হয়। এ পদ্ধতিতে কোনো প্রশ্ন ওঠার সুযোগ নেই। আমরা দায়িত্ব নেয়ার পর থেকে কর্মকাণ্ড দিয়ে একটা মেসেজ দিচ্ছি, পরিবর্তনের বার্তা দিচ্ছি। আমরা যেটা বলি সেটা করার চেষ্টা করি। আর যেটা পারবো সেটাই বলি। কারণ, সবকিছুই নিয়ম-নীতির মধ্যেই চলতে হয়। এটাকে মাথায় রেখেই কাজগুলো করছি।
ভূমিসচিব মাকসুদুর রহমান জানান, ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (তৃতীয় শ্রেণী) থেকে ৫৪৮ জন গণকর্মচারীর কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা (দ্বিতীয় শ্রেণী) পদে পদোন্নতি দেয়া হয়েছে। তাদের বদলি লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত হয়েছে। পদোন্নতি প্রাপ্ত ৫৪৮ জন কানুনগো ম্যানেজমেন্ট পদে, উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা পদে ২৯৬ জন রয়েছেন। দীর্ঘ দিন ধরে এসব পদে পদোন্নতি বন্ধ ছিল জানিয়ে ভূমিসচিব বলেন, বিভিন্ন মামলা ও অন্যান্য কারণে ২০০৭ সাল থেকে বিভিন্ন সার্ভেয়ারদের পদোন্নতি দেয়া যায়নি। তবে এবার সে বাধা দূর হলো। আর পদোন্নতি দেয়া হলো ৫৪৮ জনকে। তাদের লটারির মাধ্যমে পদায়ন করা হলো।


আরো সংবাদ




krunker gebze evden eve nakliyat