২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

২৯ ডিসেম্বরের অবৈধ ফসল আজকের পার্লামেন্ট : গয়েশ্বর রায়

জাতীয় প্রেস ক্লাবে নারী ও শিশু অধিকার ফোরামের আলোচনা সভা : নয়া দিগন্ত -

একাদশ সংসদ থেকে দলীয় এমপিদের পদত্যাগের পরামর্শ দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায়।
তিনি বলেছেন, গত ২৯ ডিসেম্বর রাতের অবৈধ ফসলই আজকের পার্লামেন্ট। রাজনৈতিক কৌশলগত কারণে যদি আমরা পার্লামেন্টে যোগ দিয়ে থাকি, তাহলে আজকে তাদের দায়িত্ব হবে যারা আমাদের পক্ষ থেকে পার্লামেন্টে আছেন, গুটি কয়েক যে ক’জনই হোক তাদের সর্বপ্রথম পার্লামেন্ট থেকে পদত্যাগ করে এই জনগণের আন্দোলনে, সরকার পতনের আন্দোলনে যুক্ত হওয়া। সরকারেও থাকব, পার্লামেন্টেও থাকব, আবার সরকার পতনও চাইব- এই কৌশলটা কিন্তু জনগণ পছন্দ করবে না। অর্থাৎ আমাদের ডিটারমিনেশনটা জনগণের কাছে সুস্পষ্ট করতে হবে যে, আসলে আমরা সরকারের পতন চাই। তখন জনগণের আস্থা-সমর্থন দেয়ার জন্য আপনার পাশে দাঁড়াবে।
গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে নারী ও শিশু অধিকার ফোরামের উদ্যোগে ‘আর কতকাল বন্দি থাকবে খালেদা জিয়া, নির্দয়ভাবে কত মরবে রুবায়েত শারমিন রুম্পারা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ফোরামের আহŸায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানের সভাপতিত্বে ও সদস্য বিলকিস ইসলামের পরিচালনায় আলোচনা সভায় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তাহসিনা রুশদীর লুনা, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শাহ নেছারুল হক, এনডিপির আবু তাহের প্রমুখ বক্তব্য রাখেন।
গয়েশ্বর রায় বলেন, যতক্ষণ আমাদের রাজনীতি ও আমাদের লক্ষ্য এবং আমাদের লক্ষ্য অর্জনের পথ পরিষ্কারভাবে জনগণের কাছে উপস্থাপন না করব ততক্ষণ পর্যন্ত কোনো আন্দোলনই দানা বেঁধে উঠবে না।
তিনি বলেন, এভাবে রুম্পারা কতকাল মরবে? একজন পুলিশ কর্মকর্তা, একেবারে ছোট কর্মকর্তা না, পুলিশ ইন্সপেক্টরের মেয়ে- তার আজকে জীবন বিপন্ন।
গয়েশ্বর রায় বলেন, নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী এই অনুষ্ঠানে অনুপস্থিত। কারণ ক্ষমতাসীনরা তার বিরুদ্ধে নির্যাতনের নীলনকশা করছে। যে কারণেই আজকে তিনি এই অনুষ্ঠানে অনুপস্থিত থাকতে বাধ্য হয়েছেন। একটি কথা সরকারকে বলব, এক নিপুণের মুখ বন্ধ করলেও সব নিপুণের মুখ থাকবে।
সরকারের দমন পীড়নের সমালোচনা করে গয়েশ্বর বলেন, ঘরে ঘরে আজকে পরিবর্তনের আওয়াজ উঠেছে। সুপ্ত চেতনাবোধ মানুষের দিকে তাকালে অনুমান করা যাচ্ছে- সবাই আশাবাদী একটা পরিবর্তন হবে, পরিবর্তন অনিবার্য় হয়ে পড়েছে। সেই পরিবর্তন সরকার কিভাবে আটকাবে।
তিনি বলেন, আজকে প্রশ্ন বেগম খালেদা জিয়া কতকাল কারাবন্দী থাকবেন। না, দীর্ঘকাল নয়। খালেদা জিয়া কারাগারে থাকলেও সরকারের পতন অনিবার্য।
গয়েশ্বর রায় বলেন, গুম হওয়া গণতন্ত্রকে আমাদের খুঁজে বের করতে হবে, সেই গণতন্ত্রকে মানুষের মাঝে দৃশ্যমান করে একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার জন্য এই বিজয়ের এই মাসে আমাদেরকে শপথ নিতে হবে।


আরো সংবাদ



premium cement