২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নওশাবার মামলা স্থগিতাদেশ আপিলে বহাল

-

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলার কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।
হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ কোনো আদেশ দেননি। ফলে হাইকোর্টের স্থগিতাদেশটিই বহাল থাকছে বলে জানিয়েছেন নওশাবার আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া।
তিনি সাংবাদিকদের বলেন, হাইকোর্ট রুল জারির পাশপাশি মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করেছিল। আপিল বিভাগ সে আবেদনে সাড়া না দিয়ে নো অর্ডার দিয়েছেন। তার মানে মামলার কার্যক্রম স্থগিতে হাইকোর্টের আদেশ বহাল আছে।
এই আইনজীবী বলেন, ২০১৮ সালের ৫ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনে নওশাবার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। কিন্তু ওই বছর ৮ অক্টোবর তথ্যপ্রযুক্তি আইন বিলুপ্ত করে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর করা হয়। নতুন আইনের ৬১ ধারা মতে, তথ্যপ্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনে চলমান থাকবে। কিন্তু এ মামলার অভিযোগপত্র দেয়া হয় চলতি বছরের ৩০ এপ্রিল। আর অভিযোগ আমলে নেয়া হয় ৩ সেপ্টেম্বর। তাই এ মামলার কার্যক্রম অবৈধ। এ কারণে মামলা বাতিল চেয়ে আবেদন করেন নওশাবা। সে আবেদনের শুনানি শেষে গত ২০ নভেম্বর হাইকোর্ট রুল জারির পাশাপাশি মামলাটির কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে গতকাল আপিল বিভাগ ওই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।
প্রসঙ্গত নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে গত বছর ৪ আগস্ট রাতে রাজধানীর উত্তরা থেকে নওশাবাকে গ্রেফতার করে র্যাব। ওই দিন আন্দোলনের মধ্যে ঢাকার জিগাতলায় সংঘর্ষ বাধলে ফেসবুকে লাইভে এসে দুই শিক্ষার্থীর মৃত্যু এবং একজনের চোখ তুলে ফেলার খবর দেন নওশাবা যা পরে গুজব বলে প্রমাণিত হয়। নওশাবাকে গ্রেফতার করার পর তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করে র্যাব। ওই মামলায় দুই দফায় মোট ছয় দিন তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে গত বছর কোরবানির ঈদের আগে ২১ আগস্ট জামিনে মুক্তি পান নওশাবা।


আরো সংবাদ



premium cement