১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঐতিহ্যে পুরান ঢাকা শীর্ষক ওপেন হেরিটেজ উইক শুরু

-

রাজধানীতে গতকাল শুরু হয়েছে ‘ঐতিহ্যে পুরান ঢাকা’ শীর্ষক ওপেন হেরিটেজ উইক-২০১৯। দ্য ইউরোপিয়ান ইউনিয়ন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার (ইউনিক), অলিয়াঁস ফ্রঁসেজ ঢাকা, ব্রিটিশ কাউন্সিল এবং গ্যেথে ইনস্টিটিউট বাংলাদেশ, ইইউ প্রতিনিধিদল, স্পেন দূতাবাস, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, বুলবুল ললিতকলা একাডেমি এবং ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ যৌথভাবে ‘ওপেন হেরিটেজ উইক-২০১৯-এর আয়োজন করেছে।
ঐতিহ্যবাহী পুরান ঢাকাকে কেন্দ্র করে, বিভিন্ন রকমের পারফর্মেন্স আর্টস, প্রদর্শনী, কর্মশালা, বক্তৃতা এবং ঐতিহ্যবাহী স্থাপনা দর্শনের মধ্যদিয়ে হেরিটেজ উইক উদযাপিত হবে। পুরান ঢাকার লালকুঠি, বিউটি বোর্ডিং এবং বুলবুল ললিতকলা একাডেমি-এই তিনটি স্থানে এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গতকাল এক অনুষ্ঠানের মাধ্যমে ‘ওপেন হেরিটেজ উইক-২০১৯’র উদ্বোধন করেন।
বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন, জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহল্টজ, ফ্রেঞ্চ রাষ্ট্রদূত জিন-মেরিন শুহ, স্পেনের রাষ্ট্রদূত আলভারো দো সালাস এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্স টিরিঙ্ক, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যাড্রু নিউটন, অলিয়াঁস ফ্রঁসেজ ঢাকার ডিরেক্টর অলিভিয়ের ডিনটিঙ্গার এবং গ্যেথে ইনস্টিটিউট বাংলাদেশের ডিরেক্টর কারস্টেন হ্যাকেনব্রচ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং সবার কাছে সহজে উপস্থাপনের লক্ষ্য নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধনের উদ্দেশে ইন্টারন্যাশনাল কালচারাল এক্সচেঞ্জ সেন্টারগুলো য়ৌথভাবে এর আয়োজন করেছে।
ইউনিকের তথ্য মতে বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্যে ভরপুর একটি দেশ। এর পরও এ দেশের ঐতিহ্যবাহী কিছু স্থাপনা অবহেলিত এবং ক্রমবর্ধমান আবাসন শিল্পের কারণে এগুলো হুমকির মুখে রয়েছে। তাই ইউনিক এ দেশের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং বাংলাদেশের পরবর্তী প্রজন্মের কাছে এই শহরকে নতুন করে তুলে ধরার জন্যই এ হেরিটেজ উইকের আয়োজন করেছে।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল