২৬ জানুয়ারি ২০২০

ঐতিহ্যে পুরান ঢাকা শীর্ষক ওপেন হেরিটেজ উইক শুরু

-

রাজধানীতে গতকাল শুরু হয়েছে ‘ঐতিহ্যে পুরান ঢাকা’ শীর্ষক ওপেন হেরিটেজ উইক-২০১৯। দ্য ইউরোপিয়ান ইউনিয়ন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার (ইউনিক), অলিয়াঁস ফ্রঁসেজ ঢাকা, ব্রিটিশ কাউন্সিল এবং গ্যেথে ইনস্টিটিউট বাংলাদেশ, ইইউ প্রতিনিধিদল, স্পেন দূতাবাস, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, বুলবুল ললিতকলা একাডেমি এবং ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ যৌথভাবে ‘ওপেন হেরিটেজ উইক-২০১৯-এর আয়োজন করেছে।
ঐতিহ্যবাহী পুরান ঢাকাকে কেন্দ্র করে, বিভিন্ন রকমের পারফর্মেন্স আর্টস, প্রদর্শনী, কর্মশালা, বক্তৃতা এবং ঐতিহ্যবাহী স্থাপনা দর্শনের মধ্যদিয়ে হেরিটেজ উইক উদযাপিত হবে। পুরান ঢাকার লালকুঠি, বিউটি বোর্ডিং এবং বুলবুল ললিতকলা একাডেমি-এই তিনটি স্থানে এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গতকাল এক অনুষ্ঠানের মাধ্যমে ‘ওপেন হেরিটেজ উইক-২০১৯’র উদ্বোধন করেন।
বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন, জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহল্টজ, ফ্রেঞ্চ রাষ্ট্রদূত জিন-মেরিন শুহ, স্পেনের রাষ্ট্রদূত আলভারো দো সালাস এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্স টিরিঙ্ক, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যাড্রু নিউটন, অলিয়াঁস ফ্রঁসেজ ঢাকার ডিরেক্টর অলিভিয়ের ডিনটিঙ্গার এবং গ্যেথে ইনস্টিটিউট বাংলাদেশের ডিরেক্টর কারস্টেন হ্যাকেনব্রচ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং সবার কাছে সহজে উপস্থাপনের লক্ষ্য নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধনের উদ্দেশে ইন্টারন্যাশনাল কালচারাল এক্সচেঞ্জ সেন্টারগুলো য়ৌথভাবে এর আয়োজন করেছে।
ইউনিকের তথ্য মতে বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্যে ভরপুর একটি দেশ। এর পরও এ দেশের ঐতিহ্যবাহী কিছু স্থাপনা অবহেলিত এবং ক্রমবর্ধমান আবাসন শিল্পের কারণে এগুলো হুমকির মুখে রয়েছে। তাই ইউনিক এ দেশের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং বাংলাদেশের পরবর্তী প্রজন্মের কাছে এই শহরকে নতুন করে তুলে ধরার জন্যই এ হেরিটেজ উইকের আয়োজন করেছে।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)