২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে রোববার ব্যবসায়ীদের সাথে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

-

আগামী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখতে ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদের সাথে রোববার বৈঠকে বসছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারদর পর্যালোচনা এবং প্রয়োজনে নিয়ন্ত্রণের দায়িত্বে নিয়োজিত সরকার প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদন অনুযায়ী, গত এক মাসে ঢাকায় ১৮টি নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম বেড়েছে। এর মধ্যে রয়েছে চাল, আটা, ভোজ্যতেল, মসুর ডাল, আলু ও চিনির মতো পণ্য। মূল্যবৃদ্ধিতে সবার ওপরে রয়েছে পেঁয়াজ। এক বছর আগের তুলনায় এখন পেঁয়াজের দাম ৫৭৩ শতাংশ, রসুন ১৬৭ শতাংশ ও আদা ৩৬ শতাংশ বেশি। টিসিবির হিসেবে গত এক মাসে চালের দাম ৩ থেকে ৯ শতাংশ, খোলা আটা ও ময়দা ৭ শতাংশ, ভোজ্যতেল ২ থেকে ১০ শতাংশ, মসুর ডাল ২ থেকে ৭ শতাংশ, মুগডাল ৫ শতাংশ, আলু ২৩ শতাংশ, পেঁয়াজ ৫৪ শতাংশ, শুকনা মরিচ ১৬ শতাংশ, দেশী রসুন ৬ শতাংশ, হলুদ ১৪ শতাংশ, জিরা ৭ শতাংশ, দারুচিনি ২ শতাংশ, এলাচ ২০ শতাংশ, ধনে ৬ শতাংশ, তেজপাতা ৪ শতাংশ, ইলিশ ৭ শতাংশ এবং চিনির দাম বেড়েছে ২ শতাংশ।
পেঁয়াজ নিয়ে ডামাডোলের ফাঁকে বেড়ে গেছে চালের দামও। রাজধানীর মৌলভীবাজারে পাইকারি মার্কেটে গতকাল প্রতি কেজি ভালো মানের মিনিকেট চাল বিক্রি হয় ৫৯ থেকে ৬০ টাকা। খুচরা বাজারে এসে একই চাল বিক্রি হচ্ছে ৬৪ থেকে ৬৫ টাকা। এক সপ্তাহ আগে খুচরা বাজারেই এ দাম ছিল ৫৮ থেকে ৫৯ টাকা। কয়েক দিন আগে মোহাম্মদপুর কৃষি মার্কেটে মোটা চালের কেজিপ্রতি দর ছিল ৩২ থেকে ৩৪ টাকা, যা গতকাল বিক্রি হয় ৩৬ থেকে ৩৭ টাকা কেজিদরে। মাঝারি মানের বিআর-২৮ জাতের চালের দাম কেজিতে ৪ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকায়। অথচ আড়তদার, মিল মালিক কিংবা খুচরা বিক্রেতাÑ সবাই একবাক্যে বলছেন এ সময়ে এভাবে চালের দাম বাড়ার যৌক্তিক কোনো কারণ নেই। খাদ্যমন্ত্রী সাধন মজুমদার নিজেও বলেছেন, দেশে চালের পর্যাপ্ত মজুত আছে এবং সরবরাহে কোনো ঘাটতি নেই।

 


আরো সংবাদ



premium cement

সকল