২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
গাজীপুরে রাস্তা বর্ধিতকরণ

ক্ষতিপূরণ ছাড়াই বাসাবাড়ি ভেঙে ফেলার চিঠি

-

ক্ষতিপূরণ ছাড়াই রাস্তা বর্ধিতকরণের জন্য বাসাবাড়ি নিজ দায়িত্বে ভেঙে সরিয়ে ফেলতে নির্দেশ পেয়েছেন আশুলিয়ার সীমানাঘেঁষা গাজীপুর মহানগর ২ নম্বর ওয়ার্ডের বেশ কিছু বাসিন্দা। ওই এলাকার মাদার টেক্সটাইল থেকে ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তার দুই পাশের তিন শতাধিক বাসিন্দা এ নির্দেশ পেয়েছেন। এ ঘটনায় স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
গত বুধবার দুপুরে উল্লিখিত বাসিন্দাদের কাছে ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোন্তাজ উদ্দিন মণ্ডলের স্বাক্ষরিত নিজস্ব প্যাডে এ নোটিশ দেয়া হয়। এ ব্যাপারে শহীদ মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মৃধার ছেলে মাসুদ পারভেজ সবুজ বলেন, কাশিমপুর ইউনিয়ন থাকাকালীন মাদার টেক্সটাইল থেকে ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তাটি ছিল ১৫ ফুট প্রশস্ত। রাস্তার দুই পাশের জমির মালিকরা পুরো এলাকাজুড়ে বহুতল ভবন, দোকানপাট, ভাড়াটে বাসাবাড়িসহ নিজেদের আবাসস্থল তৈরি করে বসবাস করছেন। এভাবেই আরএস রেকর্ডভুক্তও করা হয়েছে। বর্তমানে ওই এলাকায় মাঠপর্যায়ে ভূমি জরিপের দখলীয় সূত্রের কাজ চলছে। গত বুধবার দুপুরে রাস্তার দু’পাশের বাসিন্দাদের কাছে ৩০ ফুট রাস্তা বর্ধিত করার দাবি করে গাজীপুর সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোন্তাজ উদ্দিন মণ্ডলের স্বাক্ষরিত নোটিশে নিজস্ব ব্যবস্থাপনায় স্থাপনা ভেঙে সরিয়ে ফেলার নির্দেশ আসে। এ জন্য সাত দিনের সময় বেঁধে দেয়া হয়। অন্যথায় বুলডোজার দিয়ে ভেঙে দেয়ার ঘোষণা দেয়া হয়। এতে রাস্তার দু’পাশের বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং ক্ষোভের সৃষ্টি হয়।
তিনি আরো জানান, উচ্ছেদসংক্রান্ত ওই চিঠিটি সিটি করপোরেশনের কি না এ নিয়েও বাসিন্দাদের মাঝে সন্দেহ রয়েছে। কারণ কাউন্সিলর মোন্তাজউদ্দিন মণ্ডলসহ ২৩ জনের একটি প্রতিনিধিদল গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমের সাথে ২ ডিসেম্বর থেকে চীনে সফর করছেন।
এ দিকে উচ্ছেদের চিঠি পেয়ে চিন্তায় পড়েছেন আবদুল মান্নান, কাশেম মাস্টার, আনোয়ারা বেগম, সামসুর রহমান, ইউসুফ মিয়া, আবদুল লতিফ, শামীম দেওয়ান, কামাল হোসেন, দেলোয়ার হোসেন দুলাল, জহিরুল ইসলাম, জাকির হোসেন, আলম খান, আবদুল হাই, মাকসুদা আক্তার, বাহার উদ্দিন, সিদ্দিকুর রহমান, শহিদুল ইসলাম, আনোয়ার হোসেন প্রমুখ বাসিন্দা। এলাকাবাসী জানান, রাস্তার নামে জমি রেকর্ডপত্র না হওয়া সত্ত্বেও রাস্তার কাজের উন্নয়ন ও সম্প্রসারণের জন্য মাত্র সাত দিনের সময় দিয়ে ভেঙে ফেলার নির্দেশনায় তারা হতবাক। জমির মালিকদের ক্ষতিপূরণ প্রদান না করে এ ধরনের হঠকারি সিদ্ধান্ত পরিহারের জন্য তারা সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের প্রতি আহ্বান জানান; অন্যথায় আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলে তারা হুমকি দেন।

 


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল