২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

৫ নির্দেশককে প্রণোদনা দিয়েছে নাগরিক

-

পঞ্চাশ বছরের পথপরিক্রমায় নাগরিক নাট্য সম্প্রদায় এ বছর নবনাট্য সৃজনে তরুণ প্রতিশ্রুতিশীল পাঁচজন মঞ্চনাটক নির্দেশককে প্রণোদনা প্রদান করেছে। তাদের নির্দেশিত পাঁচটি নতুন নাটক এবং নাগরিকের নিজস্ব নতুন একটি নাটক ও মঙ্গলদীপ ফাউন্ডেশন প্রযোজিত নতুন একটি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন নিয়ে গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত নাগরিক নাট্য সম্প্রদায় সাত দিনব্যাপী নাট্যোৎসব ‘নতুনের উৎসব ২০১৯’ উদযাপন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। উৎসবটির পৃষ্ঠপোষকতায় ছিল বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ইউনিলিভার, বার্জার পেইন্টস ও ঢাকা ব্যাংক লিমিটেড। এ বছর প্রণোদনাপ্রাপ্ত পাঁচ নির্দেশক হলেন : শামীম সাগর, হৃদি হক, সাইদুর রহমান লিপন, কাজী তৌফিকুল ইসলাম ইমন ও শুভাশিস সিনহা। তাদের নির্দেশিত নাটকের পাশাপাশি নাগরিক নাট্য সম্প্রদায় থেকে পান্থ শাহ্রিয়ার এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের প্রযোজনায় মোস্তাফিজ শাহীন নির্দেশিত নাটক উৎসবে পরিবেশিত হয়। নাটকগুলো হলো : কালো জলের কাব্য (পান্থ শাহ্রিয়ার), রাধারমণ (শামীম সাগর), আকাশে ফুইটেছে ফুল- লেটো কাহন (হৃদি হক), অরূপরতন (সাইদুর রহমান লিপন), খোয়াবনামা (কাজী তৌফিকুল ইসলাম ইমন) ও মন পাহিয়া (শুভাশিস সিনহা) এবং লটারি (মোস্তাফিজ শাহীন)। উৎসবের শেষ দিন পরিবেশিত লটারি নাটকটির বিশেষত্ব হলো এটি ছিল দৃষ্টি প্রতিবন্ধীদের দ্বারা অভিনীত। নাটকগুলো, নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি আলী যাকের ও দলের অন্যান্য সদস্য তারিক আনাম খান ও প্রফেসর আবদুস সেলিমের সমন্বয়ে গঠিত জুরি বোর্ডের মাধ্যমে নির্বাচিত ছিল।
উৎসবের শেষ দিন ৫ ডিসেম্বর ২০১৯, বিকেলে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠান আয়োজন করে নাগরিক। এই সমাপনী অনুষ্ঠানে নাট্যাঙ্গনের বরেণ্য চারজন জেষ্ঠ্য নাট্যব্যক্তিত্ব তথা ফেরদৌসী মজুমদার, জ্যোৎ¯œা বিশ^াস, লাকী ইনাম এবং শিমূল ইউসুফকে সম্মাননা জানায় নাগরিক। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাগরিক নাট্য সম্প্রদায়ের সহসভাপতি আবুল হায়াত এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন ‘নতুনের উৎসব ২০১৯’ এর আহ্বায়ক ও নাট্য সম্প্রদায়ের সহসভাপতি সারা যাকের। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব তারিক আনাম খান ও অধ্যাপক আবদুস সেলিম।
অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা সমিতির বয়োবৃদ্ধ পরিচ্ছন্নতাকর্মী শেখ শামসউদ্দিন সাজাহান এবং ক্যান্সার আক্রান্ত আবৃত্তি শিল্পী মো: ফখরুল ইসলাম তারা, প্রত্যেককে এক লাখ টাকা আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দেয়া হয়। আর্থিক সহায়তা, পৃষ্ঠপোষকতার মাধ্যমে প্রাপ্ত অর্থের মধ্য থেকে যে টাকা উৎসব শেষে উদ্বৃত্ত ছিল সেখান থেকে দুস্থ শিল্পীদের আর্থিক সাহায্যে প্রদান করে নাগরিক। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement