২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

গণস্বাস্থ্য কেন্দ্রে এ মাসেই আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন

-

দেশী-বিদেশী কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিক্যাল প্রকৌশলীদের নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন। ‘স্বল্প খরচে উন্নত মানের কিডনি রোগের চিকিৎসা’ স্লোগানকে সামনে রেখে ‘ইন্টারন্যাশনাল নেফ্রোলজি কনফারেন্স’ নামের এই সম্মেলনের আয়োজন করছে গণস্বাস্থ্য কেন্দ্র।
গতকাল সোমবার গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সম্মেলনের বিস্তারিত তুলে ধরেন আয়োজক কমিটির চেয়ারম্যান ও গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান অধ্যাপক ডা: মামুন মোস্তাফী। উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য ডায়ালাইসিস কেন্দ্রের সমন্বয় ডা: মহিব উল্লাহ খোন্দকার, ডা: মাসরুরা জীবন প্রমুখ।
ডা: জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রতি বছর ৪৫ হাজার মানুষের নতুন করে কিডনি বিকল হচ্ছে। কিন্তু এ রোগের চিকিৎসার সুযোগ দেশে কাক্সিক্ষত মানে সম্প্রসারিত হয়নি। এ ছাড়া এ দেশে কিডনি বিশেষজ্ঞও অপ্রতুল। এসব দিক বিবেচনা করে সাশ্রয়ী খরচে সামর্থ্যরে মধ্যে কিডনি রোগের সব ধরনের চিকিৎসা দিতে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্যোগী হয়েছে। এরই মধ্যে গণস্বাস্থ্য ১১০ ইউনিটের একটি ডায়ালাইসিস সেন্টার চালু করেছে। এটি বাংলাদেশের সবচেয়ে বড় ডায়ালাইসিস সেন্টার। এখানে মাত্র আট শ’ থেকে আড়াই হাজার টাকায় হেমোডায়ালাইসিস করার সুযোগ রয়েছে। এখানেই সবচেয়ে কম খরচে ডায়ালাইসিস করার হচ্ছে বলে জানান ডা: জাফরুল্লাহ চৌধুরী।
যশোর, সিলেট, কক্সবাজারে নতুন হেমোডায়ালাইসিস সেন্টার চালু হতে যাচ্ছে এমন খবর দিয়ে অধ্যাপক মামুন মোস্তাফী বলেন, কিডনি রোগের পরিপূর্ণ চিকিৎসা দিতে আগামী বছর থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে লন্ডন রয়্যাল হাসপাতালের সাথে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, যার আওতায় চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের এই আন্তর্জাতিক সম্মেলনের সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন। সম্মেলনে ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সভাপতি অধ্যাপক ভিবেকানন্দ ঝা, অ্যালো ডায়ালাইসিসের জনক যুক্তরাষ্ট্রের জনপ্রিয় চিকিৎসক অধ্যাপক পিটার কোটানেকা, তাইওয়ানের নেফ্রোলজিস্ট সোসাইটির সভাপতি অধ্যাপক কো চেং লু, হংকংর কিডনি বিশেষজ্ঞ ড. মাইকেল ইটারসহ ১৫ জন আন্তর্জাতিক মানের কিডনি বিশেষজ্ঞ এ সম্মেলনে রিসোর্সপারসন হিসেবে উপস্থিত থাকবেন। এতে বাংলাদেশের দুই শতাধিক কিডনি বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট নার্সরা অংশ নেবেন। সম্মেলনে কিডনি রোগের আধুনিক চিকিৎসা, হেমোডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্ল্যান্টসহ বিভিন্ন বিষয়ে কর্মশালা, গবেষণাপত্র উপস্থাপন করা হবে।
চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টারে প্রতি মাসে ১০ হাজারের বেশি কিডনি বিকল রোগীর ডায়ালাইসিস করা হচ্ছে। হেপাটাইটিস বি, সি পজেটিভ ও এইচআইভি এইডস রোগীদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। এখানে রয়েছে পাঁচ বেডের একটি আইসিইউ। দানশীল ব্যক্তিদের দানের মাধ্যমে এ পর্যন্ত দেড় লাখের বেশি ডায়ালাইসিস সম্পন্ন হয়েছে।


আরো সংবাদ



premium cement